ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইউরোপে বড়দিন-নববর্ষে সন্ত্রাসের সতর্কতা ওয়াশিংটনের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৬ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৭
ইউরোপে বড়দিন-নববর্ষে সন্ত্রাসের সতর্কতা ওয়াশিংটনের প্রতীকী ছবি

ইউরোপে আসন্ন ক্রিস্টমাস বা বড়দিন এবং ইংরেজি নববর্ষকে কেন্দ্র করে সন্ত্রাসী হামলার বাড়তি সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র। আগামী ২৫ ডিসেম্বর বড়দিন এবং ৩১ ডিসেম্বর রাতে ইংরেজি নববর্ষবরণের আয়োজন হবে।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) ইউরোপ ভ্রমণকারীদের জন্য এই নতুন সতর্কতা দেয় মার্কিন পররাষ্ট্র দফতর। অবশ্য ইউরোপের শহরগুলোতে উগ্রপন্থি গোষ্ঠীগুলোর হামলার শঙ্কা জানিয়ে বেশ ক’বছর ধরেই নাগরিকদের সতর্ক করে আসছে যুক্তরাষ্ট্র।

সাম্প্রতিক বছরগুলোতে, বিশেষত উৎসব-আয়োজনকে কেন্দ্র করে এ সতর্কতা আরও বাড়িয়েছে তারা।

মার্কিন পররাষ্ট্র দফতরের সবশেষ সতর্ক বার্তায় বলা হয়, গত বছরের ডিসেম্বরে জার্মানির বার্লিনে একটি ক্রিস্টমাস মার্কেটে হামলায় ১২ জনের প্রাণহানি হয়। এরপর তুরস্কের ইস্তাম্বুলে নববর্ষবরণের রাতে একটি নাইটক্লাবে হামলায়ও ৩৯ জনের প্রাণহানি ঘটে। এছাড়া, যুক্তরাজ্য, ফিনল্যান্ড, ফ্রান্স, রাশিয়া, স্পেন ও সুইডেনে সাম্প্রতিক হামলায় এটা স্পষ্ট হয়েছে যে আল-কায়েদা ও আইএসের মতো সন্ত্রাসী গোষ্ঠীগুলো এখনও সক্রিয় এবং সক্ষম।

‘স্থানীয় সন্ত্রাস-বিরোধী বাহিনী এ ধরনের হুমকি কমাতে কাজ করলেও পররাষ্ট্র দফতর হামলার শঙ্কায় উদ্বিগ্ন। সেজন্য যুক্তরাষ্ট্রের সব নাগরিককে সতর্ক থাকতে বলা হচ্ছে। ’ উল্লেখ করা হয় সতর্ক বার্তায়।

বাংলাদেশ সময়: ১৩২১ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।