ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

বাংলাদেশ হুমকি, মন্তব্য ভারতীয় মন্ত্রীর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৭ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৭
বাংলাদেশ হুমকি, মন্তব্য ভারতীয় মন্ত্রীর সীমান্ত পরিদর্শন শেষে দিল্লিতে ফিরে এ মন্তব্য করলেন ভারতীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অহির। ছবি: সংগৃহীত

ঢাকা: চীন-পাকিস্তান থেকেও বাংলাদেশ ভারতের জন্য বড় হুমকি বলে মন্তব্য করেছেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী হানসরাজ গঙ্গারাম অহির। বৃহস্পতিবার (১৬ নভেম্বর) দেশটির স্থানীয় সংবাদমাধ্যম এ কথা জানিয়েছে। 

বর্তমানে প্রতিবেশী দেশ হিসেবে বাংলাদেশ ভারতের সবচেয়ে ভালো বন্ধু রাষ্ট্র। এর মাঝেই এমন বিতর্কিত মন্তব্য করলেন এই কেন্দ্রীয় প্রতিমন্ত্রী।

তার এ বক্তব্যের পর দেশটির গণমাধ্যমও তাকে নিয়ে সমালোচনায় মেতেছে।  

গত সপ্তাহে বাংলাদেশের সীমান্ত সংলগ্ন রাজ্য আসাম প্রদেশের সীমান্ত এলাকা সফর করেছেন প্রতিমন্ত্রী অহির। সীমান্তে নিরাপত্তা বিষয়ে বিএসএফের সঙ্গে নানা বিষয়ে কথা বলেন তিনি।  

এরপরই কেন্দ্রে ফিরে দেশটির নিরাপত্তা নিয়ে ব্যবসায়ী সংগঠন অ্যাসোচেম আয়োজিত অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, ‘শুধু পাকিস্তান কিংবা চীন নয়, বাংলাদেশও আমাদের জাতীয় নিরাপত্তার জন্যে সমান বড় হুমকি। আমি এটা জানি, কারণ খুব কাছ থেকে আমি বিষয়টি দেখেছি। ’

‘বাংলাদেশ শুধুমাত্র একটি তথাকথিত বন্ধুরাষ্ট্র। কারণও স্পষ্ট, দেশটির জনগণের অবৈধ অনুপ্রবেশে ভারত বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে। কেবলমাত্র আধুনিক বা স্মার্ট প্রযুক্তি ব্যবহার করে এই অনুপ্রবেশ বন্ধ করা সম্ভব,’ বলেন ৬৩ বছর বয়সী এই প্রতিমন্ত্রী।  

তবে তার এ বক্তব্যের পরপরই সমালোচনা সৃষ্টি হয়েছে গণমাধ্যমে। গণমাধ্যমের প্রতিবেদনে বলা হচ্ছে, বাংলাদেশ ও চীন নিয়ে ভারতের আনুষ্ঠানিক অবস্থান তা স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর এই ধরনের বক্তব্যের সঙ্গে সাংঘর্ষিক।  

গত সপ্তাহে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা যৌথ কনফারেন্সে দুই দেশের যোগাযোগ উন্নয়ন বিষয়ে কয়েকটি প্রকল্পের উদ্বোধন করেন।  

ওই সময় বাংলাদেশ-ভারতের এই ‘ঐতিহাসিক বন্ধন’কে দুই দেশের মানুষের সম্পর্ক উন্নয়নে ‘নতুন মাত্রা’য় পৌঁছানোর প্রত্যয় ব্যক্ত করেন প্রধানমন্ত্রী মোদি।  

বাংলাদেশ সময়: ২১৪৩ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৭
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।