ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

জাপানে ২০ সেকেন্ড আগেই ট্রেন ছাড়ায় দুঃখপ্রকাশ!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৫ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৭
জাপানে ২০ সেকেন্ড আগেই ট্রেন ছাড়ায় দুঃখপ্রকাশ! জাপানের আরামপ্রদ ও সময়ানুবর্তী ট্রেন সেবার সুনাম রয়েছে বিশ্বজুড়ে

পরে নয়, আগে। আবার বলা হচ্ছে, পরে নয়, মাত্র ২০ সেকেন্ড আগে ট্রেন স্টেশন ছেড়ে গিয়েছে। তাতে বিবৃতি আর দুঃখ প্রকাশ করতে করতে হয়রান ট্রেনটির ব্যবস্থাপনা কর্তৃপক্ষ।

এই ঘটনা যে দেশে, তার নাম জাপান। মাত্র ২০ সেকেন্ড আগে ছাড়ার ‘দায়ে’ দুঃখিত যে ট্রেনের কর্তৃপক্ষ, তার নাম ‘তসুকুবা এক্সপ্রেস’।

ট্রেনটি চলে রাজধানী টোকিও থেকে উত্তরের তসুকুবা শহরের রুটে।  

মাত্র ২০ সেকেন্ড আগে হলেও ‘তসুকুবা এক্সপ্রেস’র কর্তৃপক্ষের চোখে এটি ‘অব্যবস্থাপনার ফল’। এজন্য এক বিবৃতিতে দিয়ে প্রতিষ্ঠানটি জানায়, তারা আন্তরিকভাবে দুঃখিত।

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) জাপানি সংবাদমাধ্যম বিবৃতির বরাত দিয়ে বলেছে, ট্রেনটি টোকিওর মিনামি নাগারেয়ামা স্টেশন ছাড়ার কথা ছিল স্থানীয় সময় সকাল ৯টা ৪৪ মিনিট ৪০ সেকেন্ডে। কিন্তু কোনো কারণে স্টেশন ছেড়ে যায় ৯টা ৪৪ মিনিট ২০ সেকেন্ডে।

বিবৃতিতে বলা হয়, ট্রেনের কর্মীরা ঘড়িতে সময় ঠিকভাবে না দেখার ফলে এই অনাকাঙ্ক্ষিত ভুলটি হয়েছে। ট্রেনটি চলে রাজধানী টোকিও থেকে উত্তরের তসুকুবা শহরের রুটেযদিও কোনো যাত্রীই এ বিষয়ে কোনো অভিযোগ করেনি, তবু তসুকুবা এক্সপ্রেস কর্তৃপক্ষের এই দুঃখ প্রকাশ অনেককে অবাক করেছে।

বিশ্বের সবচেয়ে আরামপ্রদ ও সময়ানুবর্তী ট্রেন চলাচলের জন্য প্রসিদ্ধ জাপানের এই ট্রেন টোকিওর পূর্বাঞ্চলের আকিহাবারা থেকে তসুকুবা পর্যন্ত যাত্রী পরিবহন করে। সাড়ে ৫৭ কিলোমিটার দূরত্বের এই পথ কয়েকটি স্টেশনে বিরতি দিয়ে যেতে তাদের লাগে মাত্র ৪৫ মিনিট।

জাপানে অবশ্য এভাবে এ ধরনের সময় বদলে ট্রেন যাত্রার ঘটনা বিরল। সুষ্ঠু ও সময়ানুবর্তী ব্যবস্থাপনার কারণে ট্রেনেই বেশি চলাচল করেন দেশটির নাগরিকেরা।

তবে মাত্র ২০ সেকেন্ড আগে ট্রেন ছাড়ার জন্য দুঃখ প্রকাশে সাড়া পড়ে গেছে বিশ্ব সংবাদমাধ্যমে। এরমধ্যেই অনেকে বলছেন, জাপানের অর্থনৈতিক অগ্রযাত্রা বিশ্ববাসীকে বারবার অবাক করে যে কারণে, এই দুঃখ প্রকাশের হেতু তারই একটি। এজন্যই তো পরমাণু বোমার ভয়াবহ আঘাত, ভূমিকম্প-ঘূর্ণিঝড়-জলোচ্ছ্বাসের এতো এতো আঘাতের পরও মাথা উঁচু করে দাঁড়িয়ে যায় জাপান।

বাংলাদেশ সময়: ১৯৪৭ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।