ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ট্রাম্পকে আঙুল দেখিয়ে চাকরিচ্যুত নারী ভাসছেন অনুদানে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১১ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৭
ট্রাম্পকে আঙুল দেখিয়ে চাকরিচ্যুত নারী ভাসছেন অনুদানে ট্রাম্পের গাড়িবহরকে জুলির ‘মধ্যম আঙুল’ দেখানোর মুহূর্ত

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতি ক্ষোভ থেকে তার গাড়িবহরকে ‘মধ্যম আঙুল’ দেখিয়ে চাকরিচ্যুত সেই নারী ভাসছেন অর্থ-সহায়তার জোয়ারে। গণ-তহবিল সংগ্রহের জনপ্রিয় প্লাটফর্ম ‘গো ফান্ড মি’র চালু করা একটি ইভেন্টের মাধ্যমে সেই নারীকে ৫ ডলার থেকে ২৫০ ডলার পর্যন্ত সহযোগিতা করছেন তার ‘মধ্যাঙ্গুলি প্রদর্শনে’ খুশি লোকজন।

নভেম্বরের শুরুতে জুলি ব্রিস্কম্যান নামে ওই নারীকে তার কোম্পানি থেকে বহিষ্কার করা হলে ৬ নভেম্বর তার জন্য অর্থ সহায়তা আহ্বান করে ইভেন্ট খোলে ‘গো ফান্ড মি’। এরপর থেকে এখন পর্যন্ত বিভিন্ন অংকের ৩ হাজার অনুদান জমা পড়েছে জুলির জন্য।

এই অংক সব মিলিয়ে ৭০ হাজার ডলারেরও বেশি। যেটা টাকার অংকে সাড়ে ৫৮ লাখ টাকার বেশি।

বিশ্বে তাক লাগিয়ে দেওয়া সেই ঘটনাটি জুলি ঘটান ২৮ অক্টোবর। সেদিন হোয়াইট হাউস থেকে বেরিয়ে সাঁই সাঁই করে পার্শ্ববর্তী গলফ কোর্সে যাচ্ছিল ট্রাম্পের গাড়িবহর। সেই রাস্তা ধরে সাইকেল চালিয়ে যাচ্ছিলেন মধ্যবয়সী জুলি।

রিপাবলিকান ট্রাম্পের গাড়িবহর দেখেই মাথায় রক্ত উঠে গেল কট্টর ডেমোক্র্যাট সমর্থক এ নারীর। যেন কিছু একটা বলতে পারলে শান্ত হতে পারতেন। কী করা, কী করা! সোজা বাম হাত বের করে ‘মধ্যম আঙুল’ দেখিয়ে দিলেন অপছন্দের প্রেসিডেন্টকে উদ্দেশ্য করে।

জুলি যখন প্রেসিডেন্টের গাড়িবহরের দিকে আঙুল তুললেন, বহরের ভেতরে থাকা এএফপি’র হোয়াইট হাউস ফটোগ্রাফার ব্রেন্ডন স্মিয়ালস্কি তখন ক্যামেরা বের করে ক্লিক করছিলেন। পেছন থেকে ক্লিকে বন্দি হয়ে গেল সাইকেল আরোহী জুলির ‘মধ্যাঙ্গুলি প্রদর্শন’ও। সেই ছবিটি মুহূর্তেই সংবাদ ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লো।

বিষয়টি ভালোভাবে নেয়নি জুলির কর্মস্থল নির্মাতা প্রতিষ্ঠান আকিমা এলএলসি। তিন দিনের মাথায় প্রেসিডেন্টকে ‘আঙুল’ দেখানোর দায়ে তাকে চাকরি থেকে বিদায় করে দেওয়া হয়।

২ সন্তানের মা জুলির এই চাকরিচ্যুতিতে ডেমোক্র্যাট অধিকারকর্মীরা তৎপর হন। তাদেরই একজন রব মেলো ইভেন্ট খুলে বসেন ‘গো ফান্ড মি’তে।  

জুলির জন্য এতো বিপুল অংকের অর্থ সংগ্রহে মেলো বলছিলেন, ‘তিনি আমাদের সবার জন্য অনুপ্রেরণা, ধন্যবাদ জুলি। ’

বাংলাদেশ সময়: ২১০৫ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৭
এইচএ/

** ট্রাম্পকে ‘আঙুল’ দেখানোয় চাকরি গেল নারীর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।