ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সমঝোতা চুক্তির পর রোহিঙ্গাদের প্রত্যাবর্তন: সু চি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩৯ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৭
সমঝোতা চুক্তির পর রোহিঙ্গাদের প্রত্যাবর্তন: সু চি পরিবারের সঙ্গে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গা শিশু, ইনসেটে সু চি

রোহিঙ্গা ইস্যুতে বিশ্বব্যাপী সমালোচনার মুখে পড়া মিয়ানমারের স্টেট কাউন্সেলর (কার্যত সরকার প্রধান) অং সান সু চি বলেছেন, বাংলাদেশের সঙ্গে সমঝোতা চুক্তির পরই রোহিঙ্গাদের প্রত্যাবর্তন করা হবে।

ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় চলমান দক্ষিণ-পূর্ব এশিয়ার জোট আসিয়ানের ৩১তম সম্মেলনে অংশ নিয়েছেন সু চি। সেখানে রোহিঙ্গা ইস্যু নিয়ে সোমবার (১৩ নভেম্বর) এক প্লেনারি সেশনে আসিয়ানের সদস্য দুই নেতা প্রশ্ন তুললে এ আশ্বাস দেন শান্তিতে নোবেল বিজয়ী নেতা।

তিনি বলেন, রোহিঙ্গা প্রত্যাবর্তনে এরইমধ্যে মিয়ানমার সরকার পদক্ষেপ গ্রহণ করেছে।  

সু চি’র বরাতে ফিলিপাইনের প্রেসিডেন্টের মুখপাত্র হেরি রোকু রোকু জানিয়েছেন, বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবর্তন করা হবে, দুই দেশের মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষরের পর।

তবে কোন দুই নেতা রোহিঙ্গা ইস্যু নিয়ে সু চি’র সামনে প্রশ্ন তোলেন সে বিষয়ে কোনো তথ্য জানায়নি আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

সংবাদ সম্মেলনে রোকু আরো বলেন, মিয়ানমার সুনির্দ্দিষ্ট করে বলেছে… কফি আনান কমিশনের প্রস্তাবনা অনুযায়ী তারা রাখাইনে মানবিক সাহায্যকে স্বাগতম জানাবে। তবে এক্ষেত্রে সুনির্দ্দিষ্ট করে তারা কোনো দেশের কথা উল্লেখ করেনি বলেও জানান রোকু।

এদিকে মিয়ানমারে রোহিঙ্গাদের উপর নির্যাতনের ঘটনায় সৃষ্ট সংকটের অভ্যন্তরীণ তদন্ত প্রতিবেদন প্রকাশ করেছে দেশটির সেনাবাহিনী। তবে হত্যাযজ্ঞে নিজেদের জড়িত থাকার বিষয় উল্লেখ করেনি তারা। এইকসঙ্গে রোহিঙ্গাদের হত্যা, ধর্ষণ ও তাদের গ্রাম পুড়িয়ে দেওয়ার অভিযোগগুলো অস্বীকার করেছে।

এর আগে মিয়ানমারের রাখাইন রাজ্যের দায়িত্বে থাকা সেনাবাহিনীর ওয়েস্টার্ন কমান্ডের প্রধান মেজর জেনারেল মাউং মাউং সোয়েকে দায়িত্ব থেকে সরিয়ে নেওয়া হয়। তার স্থলাভিষিক্ত হচ্ছেন ব্রিগেডিয়ার জেনারেল সোয়ি তিন্ত নেইং।

মূলত সোয়ের দায়িত্ব থাকাকালেই রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর জাতিগত নির্যাতন, হত্যা, ধর্ষণ, দমন-পীড়ন অভিযান শুরু হয়, যা এখনও অব্যাহত রয়েছে।  

গত ২৫ আগস্ট থেকে নতুন করে শুরু হওয়া ওই নির্যাতনে ৬ লাখের বেশি রোহিঙ্গা সীমান্ত পেরিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে। আর আগে থেকে অবস্থান করা রোহিঙ্গার সংখ্যা প্রায় ৪ লাখ।

বাংলাদেশ সময়: ১২৩৭ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৭
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।