ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

দিল্লির ধোঁয়ায় এবার ৮ ট্রেনের যাত্রা বাতিল, বিলম্ব ৬৯

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৮ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৭
দিল্লির ধোঁয়ায় এবার ৮ ট্রেনের যাত্রা বাতিল, বিলম্ব ৬৯ দিল্লির ধোঁয়ায় এবার ৮ ট্রেনের যাত্রা বাতিল, বিলম্ব ৬৯

ভারতের রাজধানী শহর নয়াদিল্লির ধোঁয়াশা কাটছে না কিছুতেই। বরং দেখা দিচ্ছে একের পর এক নতুন সমস্যা। বিষাক্ত ধোঁয়ায় ঢাকা দিল্লি পার করলো সপ্তাহ, কিন্তু অবস্থা আগের মতোই বেগতিক। স্কুল বন্ধ, প্লেন ফ্লাইট বাতিলের পর এবার যোগ হয়েছে ট্রেন। বাতিল করা হয়েছে আট ট্রেনের যাত্রা।

দিল্লির তাপমাত্রা এরই মধ্যে নেমেছে ১২.৪ ডিগ্রিতে, যা সিজনের গড় তাপমাত্রার চেয়ে কম। একথা জানাচ্ছে দিল্লির আবহাওয়া দপ্তর।

সোমবার (১৩ নভেম্বর) স্থানীয় সময় সকাল সাড়ে ৮টায় বাতাসের আর্দ্রতা রেকর্ড হয়েছে ৯৩ শতাংশ। ধোঁয়ার সঙ্গে বেড়েছে কুয়াশাও। এতে যেন আরও বিপাকে রাজধানীতে অবস্থানকারী সব শ্রেণীর মানুষ।

ভারতীয় রেলের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা জানিয়েছেন, এরইমধ্যে ৬৯টি ট্রেনের যাত্রা বিলম্ব, ২২টি পুনঃশিডিউল এবং আটটির যাত্রা বাতিল করা হয়েছে খারাপ আবহাওয়ার কারণে। বিশেষত কদিন ধরে ঘিরে রাখা ধোঁয়াশায় মাঝে মধ্যে সামান্য দূরত্বের কিছুও দেখা যাচ্ছে না।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস অনুযায়ী, নভেম্বরের ১৪-১৫ তারিখে বৃষ্টি হতে পারে। আর এই বৃষ্টিই কাটাতে পারে ধোঁয়াশা।  

এই ধোঁয়ার জন্য বিশেষজ্ঞরা দিল্লির লাগামহীন নির্মাণকাজ ও ইট উৎপাদনকে দায়ী করছেন। এতে আবার হুমকির মুখে রিয়েল স্টেট ব্যবসা।

রাজ্য সরকার সোমবার থেকে ধোঁয়া প্রতিরোধে গাড়ি চলাচলে জোড়-বিজোড় পদ্ধতি চালু করছে। এছাড়া সড়কে পানি ছিটানোর পাশাপাশি হেলিকপ্টার থেকে পানি ছিটানোরও পরিকল্পনা নিয়েছে।

দিল্লির আশপাশের এলাকায় প্রতিবছরের এ সময়ে ফসলের আবর্জনা পোড়ানো, যানবাহনের কালো ধোঁয়া ও নির্মাণ সামগ্রির ধুলোর সংমিশ্রণে বাতাস দূষিত হয়ে উঠে। তবে এবার দূষণের মাত্রা বেড়ে যাওয়ায় জনস্বাস্থ্য জরুরি অবস্থা জারি করে। শিশুদের সুরক্ষায় শহরের সব স্কুল রোববার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ দেয় কর্তৃপক্ষ।

এ অবস্থায় দিল্লি ভ্রমণেও সতর্কতা জরুরি।

বাংলাদেশ সময়: ১৩৩১ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৭
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ