ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

‘সৌদি আরবে মুক্তই আছি’, টেলিভিশন ভাষণে সাদ হারিরি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫৯ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৭
‘সৌদি আরবে মুক্তই আছি’, টেলিভিশন ভাষণে সাদ হারিরি টেলিভিশন ভাষণে বক্তব্য রাখছেন সাদ হারিরি; ছবি- সংগৃহীত

ঢাকা: ‘সৌদি আরবে গৃহবন্দি আছেন’ এমন গুজব উড়িয়ে টেলিভিশনের সামনে এলেন লেবাননের সদ্য পদত্যাগী প্রধানমন্ত্রী সাদ হারিরি।

সৌদি আরব সফরে এসে আটদিন আগে অনেকটা নাটকীয়ভাবে লেবাননের প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছিলেন সাদ হারিরি। এরপর থেকেই তিনি ছিলেন পর্দার আড়ালে।

এ সময় গুজব ছড়িয়ে পড়ে সৌদি আরব তাকে জোরপূর্বক পদত্যাগে বাধ্য করেছে। পাশাপাশি সেখানে তিনি গৃহবন্দি রয়েছেন বলেও মিডিয়ায় খবর প্রকাশ হতে থাকে।

এ পরিস্থিতিতে রোববার রাতে নিজের রাজনৈতিক দলের মুখপাত্র হিসেবে পরিচিত লেবাননের ফিউচার টিভিতে ভাষণ দেন সাদ হারিরি।

সৌদি আরবে তার গৃহবন্দিত্বের গুজব উড়িয়ে দিয়ে লেবাননের পদত্যাগী প্রধানমন্ত্রী বলেন, রিয়াদে তিনি আছেন নিজের ইচ্ছায়। সেখানে কেউ তাকে বন্দি করে রাখেনি। এছাড়া স্ব-ইচ্ছায় পদত্যাগ করেছেন বলেও উল্লেখ করেন তিনি। খুব শিগগিরই লেবাননে ফেরার কথা জানান সাদ হারিরি।

সৌদি আরব সফরে এসে হঠাৎ করেই গত ৪ নভেম্বর পদত্যাগের ঘোষণা দিয়েছিলেন লেবাননের জনপ্রিয় রাজনীতিক ও আততায়ীর হাতে নিহত প্রধানমন্ত্রী রফিক হারিরি সন্তান সাদ হারিরি। ২০০৫ সালে ট্রাক বোমা হামলায় পিতার মৃত্যুর পর লেবাননের প্রধানমন্ত্রী হন তিনি। পিতার মতই সাদ হারিরি সৌদি আরবের ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত।

পদত্যাগের ঘোষণার সময় সাদ হারিরি লেবাননের শিয়া সংগঠন হিজবুল্লাহ এবং তাদের পৃষ্ঠপোষক ইরানের হস্তক্ষেপকে অভিযুক্ত করেন।

শিয়া মৌলবাদী সংগঠন হিজবুল্লাহ লেবাননের শিয়া সম্প্রদায়ের মধ্যে ব্যাপক জনপ্রিয়। আর ইরান হিজবুল্লাহর প্রধান পৃষ্ঠপোষক।

লেবাননের জনসংখ্যার জটিল ধর্মীয় বিন্যাসের কারণে সিরিয়া যুদ্ধ দেশটির রাজনীতিতে ব্যাপক উত্তেজনার সৃষ্টি করেছে। দেশটির জনসংখ্যার এক তৃতীয়াংশ সুন্নি, তারা সিরিয়ার বিদ্রোহীদের প্রতি সহানুভূতিশীল। অপর দিকে বাকি এক তৃতীয়াংশ শিয়া সম্প্রদায়ভুক্ত। তাদের সমর্থন সিরিয়ার বর্তমান শাসক বাশার আল আসাদের প্রতি। এছাড়া সিরিয়ার লড়াইয়ে বাশার আসাদের পক্ষে সক্রিয়ভাবে অংশ নিচ্ছে হিজবুল্লাহ যোদ্ধারা।

বাংলাদেশ সময়: ১২৪২ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৭
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ