ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

নেপালে উইংস্যুট দুর্ঘটনায় রাশিয়ান বেজ জাম্পারের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৮ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৭
নেপালে উইংস্যুট দুর্ঘটনায় রাশিয়ান বেজ জাম্পারের মৃত্যু রাশিয়ার বিখ্যাত বেজ জাম্পার ভ্যালেরি রোজভ

আকাশে পাখির মতো ডানা ভাসিয়ে ওড়া, শূন্যে ভাসার মতো ‘এক্সট্রিম স্পোর্টস’ ছিল তার নেশা। সেই নেশায় তিনি গড়েছেন বিশ্বরেকর্ড, আবার সেই নেশাই কেড়ে নিলো তার জীবন।

রাশিয়ার বিখ্যাত বেজ জাম্পার ভ্যালেরি রোজভ উইংস্যুট পরে ঝাপ দিয়েছিলেন নেপালের এভারেস্ট রেঞ্জের একটি চূড়ার প্রায় সাড়ে ২২ হাজার ফুট উঁচু থেকে। কিন্তু ল্যান্ডিংটা সফল হয়নি তার।

ঢলে পড়েন মৃত্যুর কোলে। তবে ঠিক কীভাবে দুর্ঘটাটি ঘটে তা ঠিকঠাক জানাতে পারেনি সেভেন সামিট ক্লাব। এ দুর্ঘটনা ঘটে শনিবার (১১ নভেম্বর)।

রোজভ রাশিয়ান প্যারাস্যুটিংয়ের আইকন। রাষ্ট্রীয় বড় খেতাবও জিতেছেন এই বেজ জাম্পার। সব শেষ ১০ বছর তিনি ভয়ংকর খেলায় মাতেন। পর্বতারোহণ ও জাম্পিংয়ে এসময় মনোনিবেশ করেন। ফ্রি ফলিংয়ে বিশ্বরেকর্ডও গড়েন তিনি। সাত মহাদেশের সর্বোচ্চ সাত পর্বত শৃঙ্গ থেকে তিনি বেজ জাম্পিং করেছেন।

সবশেষ নেপালের এভারেস্ট অঞ্চলের আমা ডাবলাম এর ২২ হাজার ৩শ ৪৯ ফুট উঁচু থেকে উইংস্যুট পরে ঝাপ দেন বলে জানান নেপালের সেভেন সামিট ক্লাবের মিঙ্গমা গেলু শেরপা। বলেন, আমরা এরই মধ্যে হেলিকপ্টার পাঠিয়েছি। চেষ্টা করছি তার মরদেহ ফিরিয়ে আনতে।

তবে ঠিক কীভাবে তিনি দুর্ঘটনার কবলে পড়েন তা এখনও স্পষ্ট নয় বলে জানান তিনি।

রোজভ ২০১৬ সালে মাউন্ট চো ওইউ পর্বত শৃঙ্গের সাড়ে ২৫ হাজার ফুট উঁচু থেকে বেজ জাম্পিং করে নিজের আগের রেকর্ড ভাঙেন। বেজ জাম্পিং এমন একটি ভয়ংকর খেলা, যাতে উপর থেকে বিশেষ পোশাক পরে ঝাপিয়ে প্যারাস্যুট খোলার আগপর্যন্ত শূন্যে ভাসতে হয়।  

বাংলাদেশ সময়: ১৮৩৬ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৭
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।