ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

‘পুতিন অপমানিত’, ‘অভিযোগ হাস্যকর’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৭ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৭
‘পুতিন অপমানিত’, ‘অভিযোগ হাস্যকর’ ডোনাল্ড ট্রাম্প ও ভ্লাদিমির পুতিন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ‘তাদের নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের জন্য অপমানের।’ আর পুতিন বলেছেন, ‘নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগ হাস্যকর।’

শনিবার (১১ নভেম্বর) ভিয়েতনামের দা নাংয়ে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অর্থনৈতিক সহযোগিতা সংস্থার (অ্যাপেক) শীর্ষ সম্মেলনে যোগদান শেষে হ্যানয়ের উদ্দেশে রওয়ানা হওয়ার প্রাক্কালে ট্রাম্প সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। তারপর সাংবাদিকদের সঙ্গে কথা বলেন পুতিনও।

 

কোনো ‘আনুষ্ঠানিক বৈঠক’ না হলেও সম্মেলনের ফাঁকে দুই নেতা অন্তত তিনবার দেখা করেন। প্রত্যেকবারই খোশ মেজাজে কথা বলেন তারা। সম্মেলনে অংশগ্রহণকারী নেতাদের ফটোসেশনের ফাঁকেও তাদের হাস্যোজ্জ্বল ভঙ্গিতে আলাপ করতে দেখা যায়।

ট্রাম্প বলেন, ‘আপনারা বারবার জিজ্ঞেস করতে পারেন...কিন্তু তিনি (পুতিন) বলেছেন, তিনি আমাদের নির্বাচনে হস্তক্ষেপ করেননি। ’

গত বছর অনুষ্ঠিত নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগে ট্রাম্পের প্রচারণা শিবিরের তৎকালীন প্রধান পল মানাফোর্টসহ কয়েকজন জ্যেষ্ঠ কর্মকর্তার বিরুদ্ধে তদন্ত চলছে। এই অভিযোগ তদন্তের জের ধরে এফবিআই প্রধান জেমস কোমিসহ বেশ ক’জন কর্মকর্তা বরখাস্ত পর্যন্ত হয়েছেন।

অ্যাপেক সম্মেলনের ফাঁকে পুতিনের সঙ্গে দুই-তিনবার কথা হয়েছে জানিয়ে ট্রাম্প বলেন, ‘তিনি (পুতিন) বলেছেন তিনি হস্তক্ষেপ করেননি। আমি তাকে ফের জিজ্ঞেস করি, তিনি আবারও বলেন যে তিনি হস্তক্ষেপ করেননি। ’

মার্কিন প্রেসিডেন্ট জানান, এই অভিযোগের কারণে পুতিন খুব অপমান বোধ করেন বলে তিনি মনে করেন। আর এটা দু’দেশের কারও জন্যই সুখকর ব্যাপার নয় বলেও মনে হয় তার।

পরে পুতিন সাংবাদিকদের বলেন, ‘ট্রাম্পের প্রচারণা শিবিরের সঙ্গে যোগাযোগের মাধ্যমে দেশটির নির্বাচনের রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগ উদ্ভট কল্পনা মাত্র। ’

রুশ প্রেসিডেন্ট আরও বলেন, ‘যুক্তরাষ্ট্রের নির্বাচনে রাশিয়ার তথাকথিত অভিযোগের যে দলিলগুচ্ছ দেখানো হচ্ছে, তা অভ্যন্তরীণ রাজনৈতিক সংগ্রামের ধারাবাহিকতারই প্রকাশ’।

পুতিন অ্যাপেক সম্মেলনে যোগ দিতে ভিয়েতনামে গেলেও ট্রাম্প তার দীর্ঘ এশিয়া সফরের ফাঁকে এই সম্মেলনে যোগ দিয়েছেন। পুতিন ফিরে যাবেন রাশিয়ায়। আর ট্রাম্প ভিয়েতনাম সফর শেষ করে যাবেন ফিলিপাইনে।

বাংলাদেশ সময়: ১৯০৭ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৭
এইচএ/

** ট্রাম্প-পুতিন ‘সংক্ষিপ্ত বৈঠক’, আইএস দমনে মতৈক্য

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।