ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

শুভেচ্ছা দূত রবার্ট মুগাবে, সমালোচনায় রাষ্ট্রপ্রধানরা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৫০ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৭
শুভেচ্ছা দূত রবার্ট মুগাবে, সমালোচনায় রাষ্ট্রপ্রধানরা রবার্ট মুগাবে

জিম্বাবুয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবেকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার শুভেচ্ছা দূত হিসেবে নিয়োগ দেওয়ার পর এ নিয়ে সমালোচনার ঝড় উঠেছে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন মিডিয়ায়। এ সিদ্ধান্ত নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নতুন প্রধান ড. টেড্রোস গেব্রেইয়াসুসকে নতুন করে ভাবতে বলেছেন বিভিন্ন রাষ্ট্রপ্রধান ও মানবাধিকার সংস্থা। 

গত বুধবার (১৮ অক্টোবর) মুগাবেকে সংস্থাটির শুভেচ্ছা দূত হিসেবে নিয়োগ দেন হু প্রধান। এরপর থেকেই মূলত বিভিন্ন মিডিয়ায় সমালোচনার ঝড় ওঠে।

 

সমালোচকরা বলছেন, মুগাবের শাসনামলে জিম্বাবুয়ের স্বাস্থ্য ব্যবস্থার অবনতি ঘটেছে। স্বাস্থ্যকর্মীরা বেতন না পেয়ে সেখানে প্রায়ই চাকরি ছাড়েন। রোগীদের জন্য প্রয়োজনীয় ওষুধের সরবরাহও অপ্রতুল।  

যুক্তরাজ্য বলছে, এই সিদ্ধান্তে তারা ‘বিস্মিত ও হতাশ’। নিজ দেশের মানবাধিকার পরিস্থিতির অবনতির জন্য দায়ী মুগাবেকে শুভেচ্ছা দূত বানিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা তার অর্জনকে ম্লান করতে পারে বলেও সতর্ক করেছে তারা।

এই সিদ্ধান্তকে ‘বাজে কৌতুক’ বলে সমালোচনা করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

জিম্বাবুয়ের মানবাধিকার পরিস্থিতির ক্রমাবনতির জন্য এই নেতাকে ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্র অনেকদিন থেকেই দায়ী করে আসছে।

তবে ড. টেড্রোস জনস্বাস্থ্য ও ‘সার্বজনীন স্বাস্থ্য সেবা নিশ্চিতে’ জিম্বাবুয়ের সরকারের নেওয়া বিভিন্ন কর্মকাণ্ডের প্রশংসা করেছেন।

বাংলাদেশ সময়: ১০৫০ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৭
আরআর


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ