ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

কাতালানদের স্বায়ত্তশাসন স্থগিত হচ্ছেই, নির্বাচনের ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৬ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৭
কাতালানদের স্বায়ত্তশাসন স্থগিত হচ্ছেই, নির্বাচনের ঘোষণা স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাজয়

‘সংবিধান বহির্ভূতভাবে’ স্পেন ভেঙে স্বাধীন রাষ্ট্র গড়তে গণভোট করায় কাতালোনিয়ার স্বায়ত্তশাসন স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। এ লক্ষ্যে বিল যাচ্ছে কেন্দ্রীয় সংসদের উচ্চকক্ষ সিনেটে। সেখানে বিলটি আইন-আকারে পাস হয়ে গেলেই কাতালোনিয়া পরিচালিত হবে মাদ্রিদ সরকারের অধীনে।

শনিবার (২১ অক্টোবর) মন্ত্রিসভার সঙ্গে জরুরি বৈঠক শেষে সংবাদ সম্মেলন করে স্প্যানিশ প্রধানমন্ত্রী এসব কথা জানান। বৈঠকে কাতালোনিয়ার গণভোট পরবর্তী কেন্দ্রীয় সরকারের করণীয় বিষয়ে আলোচনা হয়।

সংবাদ সম্মেলনে রাজয় বলেন, আমরা স্পেনের ঐক্য বজায় রাখার স্বার্থে সংবিধানের ১৫৫ অনুচ্ছেদ বাস্তবায়ন করতে যাচ্ছি। এটি সিনেট কমিটিতে আলোচনার পর আগামী শুক্রবার (২৭ অক্টোবর) সিনেটে উঠবে। সেখানেই পাস হয়ে যাবে বলে আশা করা হচ্ছে।

প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী, বিলটির আওতায় কাতালোনিয়ার প্রেসিডেন্ট কার্লেস পুজদেমন্তকে অপসারণ করা হবে। এ লক্ষ্যে কাতালোনিয়ার আঞ্চলিক সংসদে প্রস্তাব উত্থাপন করবেন মাদ্রিদের প্রতি অনুগত রাজনীতিকরা। প্রেসিডেন্ট পুজদেমন্ত অপসারিত হলেও আগাম নির্বাচনের আগ পর্যন্ত আঞ্চলিক সংসদ বিলুপ্ত করার কোনো পরিকল্পনা নেই মাদ্রিদের। আর কাতালোনিয়ার শাসনভার থাকবে কেন্দ্রীয় নেতৃত্বের হাতে।

এ বিলেরই আওতায় আগামী ৬ মাসের মধ্যে কাতালোনিয়ায় সাধারণ নির্বাচন হবে। সেটা হতে পারে নতুন বছরের জানুয়ারিতেই। নির্বাচনকে দেখা হবে স্প্যানিশ জাতীয়তার ঐক্যের নীতি-নির্ধারক হিসেবে।

রাজয়ের এই বক্তব্যের প্রতিক্রিয়া দিতে স্থানীয় সময় রাত ৯টায় (বাংলাদেশ সময় রাত ১টায়) জাতির উদ্দেশে ভাষণ দেবেন কাতালান প্রেসিডেন্ট পুজদেমন্ত। স্বাধীনতার দাবিতে কাতালোনিয়ায় র‌্যালিগত ১ অক্টোবরের গণভোটের পর জনরায় অনুযায়ী ১০ অক্টোবর কাতালোনিয়ার প্রেসিডেন্ট ‘স্বাধীনতা’ ঘোষণা করেন। কিন্তু সুষ্ঠুভাবে বিষয়টির সুরাহার স্বার্থে সে স্বাধীনতা ঘোষণা ‘স্থগিত’ করে তিনি মাদ্রিদের সরকারকে সংলাপের আহ্বান জানান। কয়েক ঘণ্টা পর প্রধানমন্ত্রী রাজয় ‘স্বাধীনতা’র বিষয়টি স্পষ্ট করতে ১৯ অক্টোবর পর্যন্ত সময় বেঁধে (আল্টিমেটাম) দেন কাতালান নেতৃত্বকে। এরমধ্যে ১৬ অক্টোবর পুজদেমন্ত এক বিবৃতিতে তার আগের অবস্থানই প্রকাশ করে ফের সংলাপে বসার আহ্বান জানান।

আল্টিমেটাম শেষ হওয়ায় ১৯ অক্টোবর স্পেনের প্রধানমন্ত্রী রাজয়ের কার্যালয় থেকে দেওয়া বিবৃতিতে জানানো হয়, কাতালোনিয়ার ব্যাপারে সংবিধানের ১৫৫ অনুচ্ছেদ বাস্তবায়ন করার উদ্যোগ নেওয়া হয়েছে।

যদিও প্রধানমন্ত্রীর এই বিবৃতির আগে কাতালান প্রেসিডেন্ট পুজদেমন্ত হুমকি দিয়ে বলেন, মাদ্রিদ সংলাপের পথ রুদ্ধ করতে চাইলে এবং ১৫৫ অনুচ্ছেদ বাস্তবায়ন করতে উদ্যোগী হলে কাতালোনিয়া ‘স্বাধীনতা ঘোষণা’ করবে।

এখন রাজয় ১৫৫ অনুচ্ছেদ বাস্তবায়নের ঘোষণা দেওয়ায় পুজদেমন্ত কী প্রতিক্রিয়া দেন, তা ঘিরেই উদ্বেগ বাড়ছে। এরইমধ্যে রাস্তায় রাস্তায় বিপুলসংখ্যক নিরাপত্তা বাহিনীর সদস্য নামিয়েছে মাদ্রিদ সরকার।

আবার সংবাদমাধ্যমও আশঙ্কা করে বলছে, স্বায়ত্তশাসন স্থগিত করার অংশ হিসেবে মাদ্রিদ যদি কাতালোনিয়ার আঞ্চলিক পুলিশ, আঞ্চলিক সরকারের অধীন টিভি চ্যানেল বা অন্যান্য দফতরে কর্মী রদবদল করতে চায়, তবে অঞ্চলটিতে বিশৃঙ্খলা তৈরি হতে পারে।

১৯৭০ এর দশকের মাঝামাঝিতে স্পেনের স্বৈরশাসক জেনারেল ফ্রাঙ্কো মারা গেলে গণতান্ত্রিক যুগে প্রবেশ করে দেশটি। এরপর ১৯৭৮ সালে অনুমোদিত সংবিধানে স্বায়ত্তশাসিত অঞ্চলগুলোকে বাগে রাখার জন্য রাখা হয় ১৫৫ অনুচ্ছেদ। এই অনুচ্ছেদকে ‘পরমাণু বিকল্প’ হিসেবে দেখা হয়। এতোদিন পর্যন্ত এই অনুচ্ছেদ বাস্তবায়নের প্রয়োজন পড়েনি স্পেনে। কিন্তু কাতালোনিয়া স্বাধীনতার দাবিতে উত্তাল হওয়ার পর থেকেই প্রধানমন্ত্রী রাজয় এই অনুচ্ছেদটি বাস্তবায়নের হুঁশিয়ারি দিয়ে আসছিলেন।

বাংলাদেশ সময়: ১৯০১ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৭
এইচএ/

** কাতালান প্রেসিডেন্টকে অপসারণের ডাক স্পেন প্রধানমন্ত্রীর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।