ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সংসদে উঠছে প্রস্তাব: মাদ্রিদের শাসনের পথে কাতালোনিয়া?

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫৩ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৭
সংসদে উঠছে প্রস্তাব: মাদ্রিদের শাসনের পথে কাতালোনিয়া? কাতালোনিয়ার পতাকা হাতে স্বাধীনতাকামীদের র‌্যালি

স্পেনের কাতালোনিয়ার ‘স্বায়ত্তশাসন স্থগিত’ করার বিষয়ে শনিবার (২১ অক্টোবর) প্রস্তাব উঠছে কেন্দ্রীয় সংসদের উচ্চকক্ষ সিনেটে। এটি পাস হয়ে গেলে সরাসরি মাদ্রিদের শাসনে চলে আসবে অঞ্চলটি।

স্থানীয় সংবাদমাধ্যম জানাচ্ছে, সংবিধানের ১৫৫ অনুচ্ছেদ অনুযায়ী স্পেনের ভাঙন রুখতে কাতালোনিয়ার ‘স্বায়ত্তশাসন স্থগিত’ করে প্রস্তাবটি আইন-আকারে পাস করা হচ্ছে। পাস হয়ে গেলেই কাতালোনিয়াকে কেন্দ্রীয় সরকারের অধীনে চালানোর প্রক্রিয়া শুরু হবে।

যদিও এই অনুচ্ছেদ অনুযায়ী, কাতালোনিয়ার স্বায়ত্তশাসন ‘পুরোপুরি’ স্থগিত করা যাবে না বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। সেজন্য মাদ্রিদকেন্দ্রিক রাজনীতি নেতৃত্বের একটি অংশ কাতালোনিয়ায় আগাম নির্বাচনেরও ইঙ্গিত দিয়েছে।

এ বিষয়ে স্পেনের প্রভাবশালী সোশ্যালিস্ট পার্টির (পিএসওই) নেতা কারমেন কালভো বলেন, কাতালোনিয়ায় আগাম সাধারণ নির্বাচন হতে পারে। আর নির্বাচন ডাকা হলে অঞ্চলের সংসদ বিলুপ্ত হবে, স্বভাবতই ক্ষমতা হারাবে স্বাধীনতাকামী দল। যদিও এ বিষয়ে কেন্দ্রে ক্ষমতাসীন পপুলার পার্টি কিছু নিশ্চিত করেনি।

তবে বলা হচ্ছে, স্বায়ত্তশাসন স্থগিতের প্রস্তাবটি নিয়ে মন্ত্রিপরিষদের সঙ্গে বৈঠক করেছেন স্প্যানিশ প্রধানমন্ত্রী মারিয়ানো রাজয়। বৈঠক সূত্র জানিয়েছে, মাদ্রিদের নেতৃত্ব রাজয়ের পদক্ষেপেই ঐকমত্য দেখিয়েছে।

গত ১ অক্টোবরের গণভোটের পর জনরায় অনুযায়ী ১০ অক্টোবর কাতালোনিয়ার প্রেসিডেন্ট কার্লেস পুজদেমন্ত ‘স্বাধীনতা’ ঘোষণা করেন। কিন্তু সুষ্ঠুভাবে বিষয়টির সুরাহার স্বার্থে সে ‘স্বাধীনতা ঘোষণা স্থগিত’ করে তিনি মাদ্রিদের সরকারকে সংলাপের আহ্বান জানান। কয়েক ঘণ্টা পর প্রধানমন্ত্রী রাজয় স্বাধীনতার বিষয়টি স্পষ্ট করতে ১৯ অক্টোবর পর্যন্ত সময় বেঁধে (আল্টিমেটাম) দেন কাতালান নেতৃত্বকে। এরমধ্যে ১৬ অক্টোবর পুজদেমন্ত এক বিবৃতিতে তার আগের অবস্থানই প্রকাশ করে ফের সংলাপে বসার আহ্বান জানান।

স্প্যানিশ প্রধানমন্ত্রী মারিয়ানো রাজয় ও কাতালান প্রেসিডেন্ট কার্লেস পুজদেমন্ত
আল্টিমেটাম শেষ হওয়ায় ১৯ অক্টোবর স্পেনের প্রধানমন্ত্রী রাজয়ের কার্যালয় থেকে দেওয়া বিবৃতিতে জানানো হয়, কাতালোনিয়ার ব্যাপারে সংবিধানের ১৫৫ অনুচ্ছেদ বাস্তবায়ন করার উদ্যোগ নেওয়া হয়েছে।

যদিও প্রধানমন্ত্রীর এই বিবৃতির আগে কাতালান প্রেসিডেন্ট পুজদেমন্ত হুমকি দিয়ে বলেন, মাদ্রিদ সংলাপের পথ রুদ্ধ করতে চাইলে এবং ১৫৫ অনুচ্ছেদ বাস্তবায়ন করতে উদ্যোগী হলে কাতালোনিয়া ‘স্বাধীনতা ঘোষণা’ করবে।

১৯৭০ এর দশকের মাঝামাঝিতে স্পেনের স্বৈরশাসক জেনারেল ফ্রাঙ্কো মারা গেলে গণতান্ত্রিক যুগে প্রবেশ করে দেশটি। এরপর ১৯৭৮ সালে অনুমোদিত সংবিধানে স্বায়ত্তশাসিত অঞ্চলগুলোকে বাগে রাখার জন্য রাখা হয় ১৫৫ অনুচ্ছেদ। এই অনুচ্ছেদকে ‘পরমাণু বিকল্প’ হিসেবে দেখা হয়। এতোদিন পর্যন্ত এই অনুচ্ছেদ বাস্তবায়নের প্রয়োজন পড়েনি স্পেনে। কিন্তু কাতালোনিয়া স্বাধীনতার দাবিতে উত্তাল হওয়ার পর থেকেই প্রধানমন্ত্রী রাজয় এই অনুচ্ছেদটি বাস্তবায়নের হুঁশিয়ারি দিয়ে আসছিলেন।

কিন্তু সংবাদমাধ্যম আশঙ্কা করে বলছে, স্বায়ত্তশাসন স্থগিত করার অংশ হিসেবে মাদ্রিদ যদি কাতালোনিয়ার আঞ্চলিক পুলিশ, আঞ্চলিক সরকারের অধীন টিভি চ্যানেল বা অন্যান্য দফতরে কর্মী রদবদল করতে চায়, তবে বিষয়টি হিতে বিপরীত হয়ে দেখা দিতে পারে। সেজন্য আঞ্চলিক সাধারণ নির্বাচনই হতে পারে ভালো বিকল্প।

তবে মাদ্রিদ ও বার্সেলোনার নেতৃত্বের এই মুখোমুখি অবস্থানে অস্থিতিশীলতার আশঙ্কা করছে স্প্যানিশ জনগণ। এরইমধ্যে রাস্তায় রাস্তায় বিপুলসংখ্যক নিরাপত্তা বাহিনীর সদস্য নামিয়েছে মাদ্রিদ সরকার।

বাংলাদেশ সময়: ১২৪৯ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।