ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

আফগানিস্তানে ২ মসজিদে আত্মঘাতী হামলায় নিহত ৭২

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫১ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৭
আফগানিস্তানে ২ মসজিদে আত্মঘাতী হামলায় নিহত ৭২ আফগানিস্তানে ২ মসজিদে আত্মঘাতী হামলায় নিহত ৭২

ঢাকা: আফগানিস্তানের রাজধানী কাবুলের পশ্চিমাঞ্চলে একটি শিয়া মসজিদ ও ঘোর প্রদেশের একটি সুন্নি মসজিদে আত্মঘাতী হামলায় অন্তত ৭২ জন নিহত হয়েছেন। মৃতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা করা হচ্ছে। দুটি হামলাই হয়েছে শুক্রবার (২০ অক্টোবর) রাতে নামাজের সময়।

কাবুল পুলিশের এক জ্যেষ্ঠ কর্মকর্তার বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, কাবুলের পশ্চিমাঞ্চলের দাস্ত-ই-বারসি এলাকার ‘ইমাম জামান’ নামে মসজিদে আত্মঘাতী হামলার ঘটনায় ৩৯ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। তবে এখনও সঠিক সংখ্যা নিশ্চিত হওয়া যায়নি।

অপরদিকে পশ্চিমাঞ্চলীয় প্রদেশ ঘোর এ একটি সুন্নি মসজিদে আত্মঘাতীয় হামলায় মারা গেছেন ৩৩ জন। প্রদেশ পুলিশের প্রধান মোহাম্মদ ইকবাল নিজামির বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানায়, এ হামলার প্রধান টার্গেট ছিলেন জামিয়াত পার্টির সাবেক আঞ্চলিক কমান্ডার আব্দুল অহেদ। হামলায় সাত দেহরক্ষীসহ তিনি মারা গেছেন বলে জানান বালকাহ প্রদেশের গভর্নর ও জামিয়াত নেতা মোহাম্মদ নূর।  

এখন পর্যন্ত দুটি হামলারই কেউ দায় স্বীকার করেনি।

গত আগস্টে এ মসজিদেই বন্দুকধারীর হামলার ঘটনা ঘটে। ওই সময় ১৩ জন নিহত হয়। যার দায় পরবর্তীতে স্বীকার করে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট আইএস।

এছাড়া সেপ্টেম্বরে কাবুলে আরেকটি মসজিদে আত্মঘাতী বোমা হামলায় পাঁচজন নিহত ও ১৯ জন আহত হয়।  

জাতিসংঘের দেওয়া এক তথ্যে জানা যায়, চলতি বছর দেশটিতে শিয়া মসজিদ ও ধর্মীয় অনুষ্ঠানে আত্মঘাতী হামলায় অন্তত ৮৪ জন নিহত ও ১৯৪ আহত হয়েছেন।

****কাবুলে মসজিদে আত্মঘাতী হামলায় নিহত ৩০
বাংলাদেশ সময়: ০১৪৭ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৭
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ