ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

‘রাজধানী’ রাক্কা থেকে পুরোপুরি উৎখাত আইএস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৪ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৭
‘রাজধানী’ রাক্কা থেকে পুরোপুরি উৎখাত আইএস অ্যাকশনে এসডিএফের সাঁজোয়া যান

ইসলামিক স্টেটের (আইএস) কথিত ‘রাজধানী’ সিরিয়ার রাক্কা শহর থেকে বর্বর জঙ্গি গোষ্ঠীটিকে পুরোপুরি উৎখাত করে বিজয় ঘোষণা করা হয়েছে। এই শহরটিকে কেন্দ্র করে বেশ ক’বছর সিরিয়ায় জঙ্গি তৎপরতা চালিয়েছিল গোষ্ঠীটি।

আইএসের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা সহযোগিতায় লড়াইরত সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস (এসডিএফ) শুক্রবার (২০ অক্টোবর) রাক্কায় আয়োজিত এক অনুষ্ঠানে এ ঘোষণা দেয়। শহরের ক্রীড়া স্টেডিয়ামে আয়োজিত অনুষ্ঠানে কথা বলেন এসডিএফের মুখপাত্র তালাল সিলো।

তিনি বলেন, রাক্কা আজ পুরোপুরি মুক্ত। আইএসের বিরুদ্ধে ঐতিহাসিক বিজয় হয়েছে। উগ্র সংগঠনটির করুণ পরাজয় ঘটেছে।

আইএসকে রাক্কা থেকে বিতাড়িত করার দীর্ঘ ১৩০ দিনের এই লড়াইয়ে এসডিএফের সঙ্গে ছিল কুর্দিদের সশস্ত্র বাহিনী গণ প্রতিরক্ষা ইউনিট (ওয়াইপিজি)। এই বিজয়ে সবপক্ষের প্রতি কৃতজ্ঞত জানিয়ে তালাল বলেন, যারা প্রাণ দিয়েছেন এবং আহত হয়েছেন তাদের রাক্কাবাসী চিরদিন স্মরণ রাখবে।  
তিনি জানান, যুদ্ধ-পরবর্তী অপসারণ অভিযান শেষ হলে রাক্কার নেতৃত্ব শিগগির বেসামরিক নেতৃত্বের হাতে দিয়ে দেওয়া হবে। আর রাক্কা শহর ও প্রদেশকে সার্বক্ষণিক নিরাপত্তা দিয়ে যাবে এসডিএফ।

গৃহযুদ্ধ বিধ্বস্ত সিরিয়ার উত্তরে স্বায়ত্তশাসিত কয়েকটি অঞ্চল নিয়ে প্রেসিডেন্ট বাশার আল-আসাদবিরোধী পশ্চিমা সমর্থনপুষ্ট যে অংশটি ‘ধর্মনিরপেক্ষ ও গণতান্ত্রিক সিরিয়া’ কায়েম করতে চায়, এসডিএফ তাদের সশস্ত্র শাখা। ধারণা করা হচ্ছে ওই পশ্চিমা অংশটির নিয়ন্ত্রণেই চলে যাবে আইএস-মুক্ত রাক্কা।

আরব বসন্তের জেরে ২০১১ সালে উত্তাল হয়ে পড়া সিরিয়া ও ইরাকের কিছু অংশ দখলের পর খেলাফত ঘোষণা করে আইএস। সেসময় এই রাক্কাকে রাজধানী ঘোষণা করে তারা। যাবতীয় সামরিক ও বাণিজ্যিক কার্যক্রম এখান থেকেই নিয়ন্ত্রণ করা হতো। ২০১৬ সাল থেকে রাক্কা পুনরুদ্ধারে লড়াই শুরু করে সিরিয়ার ময়দানে যুদ্ধরত যুক্তরাষ্ট্র ও তাদের মিত্র এসডিএফ। গত জুনে এই লড়াই তীব্র রূপ নেয়।

অবশ্য গত আগস্টে আইএস প্রথমবারের মতো পরাজয় স্বীকার করে সিরিয়ায় দখলকৃত অঞ্চল ছেড়ে দিতে এসডিএফসহ পশ্চিমাদের সঙ্গে সমঝোতায় পৌঁছে। সেসময় তারা দখলকৃত এলাকা ছেড়ে দেওয়ার শর্ত হিসেবে নিজেদের পালিয়ে বাঁচতে দেওয়ার সুযোগ চায়। ওই সমঝোতারই অংশ হিসেবে এভাবে ‘রাজধানী’ ছেড়ে পালিয়ে গেল আইএসের বর্বর যোদ্ধারা।

পশ্চিমারা মনে করছে, রাক্কা আইএসমুক্ত হওয়ায় সিরিয়া থেকে কার্যত তাদের শক্তি ক্ষয় হয়ে গেল। এতে শিগগির সিরিয়া আইএস-মুক্ত হওয়ার পথ সুগম হবে।

বাংলাদেশ সময়: ১৯৪১ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।