ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কাতালোনিয়ার স্বায়ত্তশাসন স্থগিত করছে স্পেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৬ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৭
কাতালোনিয়ার স্বায়ত্তশাসন স্থগিত করছে স্পেন মারিয়ানো রাজয় ও কার্লেস পুজদেমন্ত

‘সংবিধান লঙ্ঘন’ করে স্বাধীনতা ঘোষণার হুমকি দেওয়ায় স্পেনের কাতালোনিয়া অঞ্চলের স্বায়ত্তশাসন স্থগিত করার পদক্ষেপ নিয়েছে মাদ্রিদ সরকার। তাদের এই পদক্ষেপে কাতালোনিয়ার নেতৃত্ব কী পদক্ষেপ নেয়, সে বিষয়ে উদ্বেগের মেঘ বিরাজ করছে অঞ্চলটির জনমনে।

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাজয়ের কার্যালয় থেকে দেওয়া এক বিবৃতিতে জানানো হয়, কাতালোনিয়ার ব্যাপারে সংবিধানের ১৫৫ অনুচ্ছেদ বাস্তবায়ন করার উদ্যোগ নেওয়া হয়েছে। এই অনুচ্ছেদ বাস্তবায়ন হলে কাতালোনিয়া সরাসরি মাদ্রিদ সরকারের অধীনে শাসিত হবে।

এ সংক্রান্ত প্রস্তাবনা আগামী শনিবার (২১ অক্টোবর) কেন্দ্রীয় পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটে পাঠানো হবে। সেখানে তা আইন আকারে পাস হয়ে গেলেই কাতালোনিয়া চলে আসবে কেন্দ্রীয় সরকারের অধীনে।

১৯৭০ এর দশকের মাঝামাঝিতে স্পেনের স্বৈরশাসক জেনারেল ফ্রাঙ্কো মারা গেলে গণতান্ত্রিক যুগে প্রবেশ করে দেশটি। এরপর ১৯৭৮ সালে অনুমোদিত সংবিধানে স্বায়ত্তশাসিত অঞ্চলগুলোকে বাগে রাখার জন্য রাখা হয় ১৫৫ অনুচ্ছেদ। এই অনুচ্ছেদকে ‘পরমাণু বিকল্প’ হিসেবে দেখা হয়। এতোদিন পর্যন্ত এই অনুচ্ছেদ বাস্তবায়নের প্রয়োজন পড়েনি স্পেনে। কিন্তু কাতালোনিয়া স্বাধীনতার দাবিতে উত্তাল হওয়ার পর থেকেই প্রধানমন্ত্রী রাজয় এই অনুচ্ছেদটি বাস্তবায়নের হুঁশিয়ারি দিয়ে আসছিলেন। কাতালোনিয়ার রাস্তায় স্বাধীনতার পক্ষে র‌্যালিযদিও প্রধানমন্ত্রীর এই বিবৃতির আগে কাতালান প্রেসিডেন্ট কার্লেস পুজদেমন্ত হুমকি দিয়ে বলেছেন, মাদ্রিদ সংলাপের পথ রুদ্ধ করতে চাইলে এবং ১৫৫ অনুচ্ছেদ বাস্তবায়ন করতে উদ্যোগী হলে কাতালোনিয়া ‘স্বাধীনতা ঘোষণা’ করবে।

মাদ্রিদ ও বার্সেলোনার নেতৃত্বের এই পাল্টাপাল্টি হুমকিতে অস্থিতিশীলতার আশঙ্কা করছেন স্প্যানিশ জনগণ। এরইমধ্যে রাস্তায় রাস্তায় বিপুলসংখ্যক নিরাপত্তা বাহিনীর সদস্য নামিয়েছে মাদ্রিদ সরকার।

গত ১ অক্টোবরের গণভোটের পর ১০ অক্টোবর কাতালোনিয়ার প্রেসিডেন্ট পুজদেমন্ত ‘স্থগিত স্বাধীনতা’ ঘোষণা দিয়ে সংলাপের আহ্বান জানান। কয়েক ঘণ্টা পর রাজয় বিষয়টি স্পষ্ট করতে ১৯ অক্টোবর পর্যন্ত সময় বেঁধে (আল্টিমেটাম) দেন কাতালান নেতৃত্বকে। এরমধ্যে ১৬ অক্টোবর পুজদেমন্ত এক বিবৃতিতে তার আগের অবস্থানই প্রকাশ করে ফের সংলাপে বসার আহ্বান জানান কেন্দ্রীয় সরকারের কাছে।

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) স্থানীয় সময় সকাল ১০টায় (বাংলাদেশ সময় দুপুর ২টা) ওই আল্টিমেটাম শেষ হওয়ার পর প্রধানমন্ত্রী রাজয় বিবৃতি দিয়ে ১৫৫ অনুচ্ছেদ বাস্তবায়নের পদক্ষেপের কথা জানালেন।

সংবাদমাধ্যম জানাচ্ছে, আঞ্চলিক শক্তিগুলো মাদ্রিদের পক্ষেই আছে। এরইমধ্যে ফ্রান্স-ইতালিসহ কয়েকটি দেশ বলে দিয়েছে, সংবিধানবহির্ভূতভাবে স্পেন ভাঙনের পক্ষে তারা নেই। পাশাপাশি তারা কাতালোনিয়া ও মাদ্রিদের নেতৃত্বকে সংলাপে বসারও আহ্বান জানিয়েছে।

স্পেনের উত্তর-পূর্বাঞ্চলের ভূমধ্যসাগর তীরবর্তী প্রায় ২০ হাজার বর্গ কিলোমিটারের কাতালোনিয়ায় রয়েছে ৭৫ লাখ মানুষের বসবাস, যা স্পেনের মোট জনগণের ১৬ শতাংশ। স্পেন থেকে যা রফতানি হয়, তার ২৫ দশমিক ৬ শতাংশ রফতানি হয় এই অঞ্চল থেকে। স্প্যানিশ জিডিপিতে কাতালোনিয়ার অবদান ১৯ শতাংশ। স্পেনে বিদেশি বিনিয়োগের ২০ দশমিক ৭ শতাংশ যায় এই অঞ্চলে।

নিজস্ব ভাষা ও সংস্কৃতির কাতালানরা সর্বোচ্চ স্বায়ত্তশাসনের অধিকার ভোগ করলেও সাংবিধানিকভাবে পৃথক রাষ্ট্র হতে চায়। এখানকার আঞ্চলিক সরকার গত প্রায় পাঁচ বছর ধরেই আলাদা রাষ্ট্র গঠনের চাপ হজম করছে জনগণের। ২০১৫ সালের আঞ্চলিক নির্বাচনে স্বাধীনতাকামী দল বিজয়ী হলে এই চাপ আরও স্পষ্ট হয়।

তবে স্বাধীনতার দাবিতে কাতালানরা সরব হওয়ার পর থেকেই বিরোধিতা করে আসছে স্প্যানিশরা। এই বিরোধিতার মধ্যেই ২০১৪ সালে কাতালানরা পরীক্ষামূলক গণভোট করলে তার ফলাফলকে উড়িয়ে দেন প্রধানমন্ত্রী রাজয়। তিনি সেসময় বৈধ উপায়ে গণভোট আয়োজনের আবদারও না মানার কথা স্পষ্ট জানিয়ে দেন। শেষ পর্যন্ত অনুষ্ঠিত গণভোটের পর এখন মাদ্রিদ ও বার্সেলোনার তৎপরতার দিকেই নজর ইউরোপসহ বিশ্ববাসীর।

বাংলাদেশ সময়: ১৫৩৮ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৭
এইচএ/

** শেষ মাদ্রিদের আল্টিমেটাম: কী হবে কাতালোনিয়ার?

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।