ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে যুক্ত হতে পারে ভারত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৭ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৭
জাতিসংঘ নিরাপত্তা পরিষদে যুক্ত হতে পারে ভারত নিকি হ্যালি

অচিরেই জাতিসংঘের নিরাপত্তা পরিষদে যুক্ত হচ্ছে ভারত। মার্কিন যুক্তরাষ্ট্র ভারতকে এই সদস্যভুক্ত করার পক্ষে মত দিয়েছে। যদিও দক্ষিণ এশিয়ার এই দেশকে গ্রিন সিগন্যালের কথা আগেই জানায় মার্কিনিরা।

জাতিসংঘে নিযুক্ত মার্কিন দূত নিকি হ্যালি জানিয়েছেন, যুক্তরাষ্ট্র জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ভারতকে স্থায়ী সদস্যপদ দেওয়ার পক্ষে। তবে তারা এখনই ভেটো ক্ষমতা চাইলে স্থায়ী আসন পাওয়া কঠিন হয়ে উঠবে।

ইন্ডিয়া-ইউএস ফ্রেন্ডশিপ কাউন্সিল আয়োজিত আলোচনা সভায় যোগ দিয়েছিলেন ভারতীয় বংশোদ্ভূত মার্কিন রাজনীতিক তথা কূটনীতিক নিকি হ্যালি। মঙ্গলবার (১৭ অক্টোবর) এই সভা হয়েছে।

জাতিসংঘের কাঠামো সংস্কারের বিষয়ে তিনি জানান, আমেরিকাও চায় এর কাঠামো সংস্কার হোক, নিরাপত্তা পরিষদে স্থায়ী সদস্যের দেশ বাড়ুক।  

কিন্তু ভেটো ব্যবস্থার পরিবর্তন আমেরিকা চায় না বলে তিনি স্পষ্ট জানিয়েছেন।  

শুধু আমেরিকা নয়, নিরাপত্তা পরিষদের বাকি চার রাষ্ট্র রাশিয়া, ব্রিটেন, ফ্রান্স, চীনও ভেটো ব্যবস্থায় কোনো সংস্কার চায় না বলে নিকি হ্যালির দাবি।  

তিনি জানিয়েছেন, নিরাপত্তা পরিষদে বর্তমানে যে পাঁচটি দেশ স্থায়ী সদস্য হিসেবে রয়েছে, তাদের কেউই ভেটো ক্ষমতা ছাড়তে রাজি নয়, নতুন কোনো স্থায়ী সদস্যকে ভেটো ক্ষমতা দিতেও এই পাঁচ দেশ রাজি নয়।  

ফলে ভারত ভেটো ক্ষমতা পাওয়ার জন্য অনুরোধ করলে পরিষদে স্থায়ী সদস্যপদ পাওয়া আরও কঠিন হয়ে উঠবে বলে নিকি হ্যালির মত।

২০১০ সালে প্রেসিডেন্ট বারাক ওবামা প্রথমবার ভারতকে নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য করার আশ্বাস দেন। পরে চলতি বছরের জুনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির যুক্তরাষ্ট্র সফরের সময় ট্রাম্প প্রশাসন ফের জানায়, নিরাপত্তা পরিষদে ভারতের স্থায়ী সদস্য পদের দাবিকে সমর্থন জানাবে আমেরিকা।

বাংলাদেশ সময়: ২১২৬ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ