ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সাগর তলে ফের শুরু হচ্ছে এমএইচ৩৭০ এর খোঁজ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৫৪ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৭
সাগর তলে ফের শুরু হচ্ছে এমএইচ৩৭০ এর খোঁজ এমএইচ৩৭০ অনুসন্ধান এলাকার একাংশ।

ঢাকা: দীর্ঘ বিরতির পর সাগর তলে ফের শুরু হচ্ছে আকাশ থেকে ২৩৯ আরোহীসহ নিখোঁজ হয়ে যাওয়া মালয়েশিয়ান এয়ারলাইনসের বহুল আলোচিত্র ফ্লাইট এমএইচ৩৭০। এজন্য তিন কোম্পানির সঙ্গে যোগাযোগ চলছে মালয়েশিয়া সরকারের।

এই তিন কোম্পানি হলো- ইউএস সিবেড এক্সপ্লোরেশন ফার্ম ওশান ইনফিনিটি ও ডাচ কোম্পান ফার্গোসহ এক মালয়েশিয়ান কোম্পানি।

দেশটির পরিবহন মন্ত্রী দাতুক সেরি লিও তিয়ং এ কথা জানিয়েছেন।

তবে তিনি মালয়েশিয়ান কোম্পানি নাম প্রকাশ করেননি।

মালয়েশিয়ান এয়ারলাইনসের এমএইচ৩৭০ ফ্লাইটটি ২০১৪ সালের ৮ মার্চ কুয়ালালামপুর থেকে বেইজিং যাওয়ার পথে নিখোঁজ হয়। কিন্তু দক্ষিণ চীন সাগর, মালাক্কা প্রণালী, আন্দামান সাগর ও ভারত মহাসাগরে দক্ষিণ অংশের দুর্গম তলদেশে ১ লক্ষ ২০ হাজার বর্গ কিলোমিটার এলাকায় সন্ধান চালিয়েও ওই প্লেন বা যাত্রীদের কোনো খোঁজ পাওয়া যায় নি।

শেষ তক গত জানুয়ারিতে ইতিহাসের বৃহত্তম এই অনুসন্ধান যজ্ঞ থামিয়ে দেওয়া হয়। কিন্তু নিখোঁজ যাত্রীদের স্বজনরা এতে অসন্তোষ প্রকাশ করে আরো অনুসন্ধানের দাবি তোলে।

পরিবহন মন্ত্রী বলেন, মালয়েশিয়ার সিভিল এভিয়েশন বিভাগের প্রধান আগ্রহী তিন কোম্পানির সঙ্গে আলোচনা চালাচ্ছেন। এই তিন কোম্পানির মধ্যে ‘নো ফাইন্ড নো ফি’ বা খুঁজে না পেলে টাকা দিতে হবে না ওফার দেওয়ায় ওশান ইনফিনিটি এগিয়ে ‍আছে।

তবে ফের অনুসন্ধান শুরুর আগে চীন ও অস্ট্রেলিয়ার সঙ্গে আলোচনা করা হবে। কেননা ফ্লাইটটির অধিকাংশ যাত্রী ছিলো চীনের। আর অস্ট্রেলিয়া এর আগে উদ্ধার কাজে নেতৃত্ব দিয়েছিলো।

বাংলাদেশ সময়: ১১৫০ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৭
জেডএম/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।