ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ক্যালিফোর্নিয়ায় দাবানলে মৃত বেড়ে ৪০, নিখোঁজ শতাধিক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৩ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৭
ক্যালিফোর্নিয়ায় দাবানলে মৃত বেড়ে ৪০, নিখোঁজ শতাধিক জ্বলছে ক্যালিফোর্নিয়া

প্রায় আট দিন ধরে জ্বলছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের উত্তরাঞ্চলের দাবানল। রাজ্যের ইতিহাসের সবচেয়ে ভয়াবহতম দুর্যোগগুলোর অন্যতম এ দাবানলে নিহতের সংখ্যা বেড়ে ৪০ জনে দাঁড়িয়েছে। এখনও নিখোঁজ রয়েছে শতাধিক মানুষ। বাস্তুহারা হয়েছে লাখেরও বেশি লোক।

গত ৮ অক্টোবর থেকে ছড়িয়ে পড়া দাবানল ভয়াবহতা দেখিয়েছে ওয়াইন উৎপাদনের কাউন্টি সোনোমা, নাপা ও মেনডোসিনোতে। তীব্র বাতাসের কারণে দাবানল দ্রুত ছড়িয়ে পড়ে চারদিকে।

ছড়াতে ছড়াতে একসময় প্রায় ১৭টি স্থানে দাবানল জ্বললেও একটি নিয়ন্ত্রণে এনেছে দমকলকর্মীরা। বাকি ১৬টি স্থানে এখনও জ্বলছে সর্বনাশা দাবানল।  

ক্যালিফোর্নিয়ার গভর্নরের কার্যালয় থেকে বলা হয়েছে, শনিবারও (১৪ অক্টোবর) সোনোমা কাউন্টি থেকে ৩ হাজার লোকজনকে সরিয়ে নেওয়া হয়েছে। এই কাউন্টির সান্তা রোজা পুরো ভস্মীভূত হয়ে গেছে।

আবহাওয়াবিদরা বলছেন, কম আর্দ্রতা এবং শুষ্ক আবহাওয়ার মতো প্রতিকূল পরিস্থিতির মধ্যে প্রায় ৭০ কিলোমিটার গতিবেগের দমকা হাওয়ার কারণে দাবানল কেবলই সামনের দিকে এগিয়ে চলেছে। তবে থেমে নেই দমকলকর্মীরাও। রাজ্যজুড়ে ১০ হাজার দমকলকর্মী কাজ করছেন দাবানল নেভাতে। কাজ করছে এয়ার ট্যাঙ্কার ও হেলিকপ্টারও।

রাজ্যের গভর্নর জেরি ব্রাউন বলেন, এই বিপর্যয় একেবারেই অবিশ্বাস্য। ক্যালিফোর্নিয়ার ইতিহাসের সবচেয়ে ভয়াবহতম দুর্যোগগুলোর একটি এটি। দাবানল এতো ভয়ঙ্কর হবে কেউ কখনো কল্পনাও করেনি। পুরো রাজ্যকে বিপর্যস্ত করে দিচ্ছে।

স্থানীয় সংবাদমাধ্যম জানাচ্ছে, দাবানলের কারণে প্রায় ৬ হাজার বাড়িঘর ভস্মীভূত হয়ে গেছে। ভয়াবহ রূপ নিলেও ঠিক কী কারণে দাবানল ছড়িয়েছে, তার কারণ খুঁজে পাচ্ছেন না কর্মকর্তারা। তবে ধারণা করা হচ্ছে, তীব্র বাতাসে বৈদ্যুতিক খুঁটি ভেঙে আগুন লেগে তা দমকা হাওয়ার কারণে ভয়াবহ রূপ নিয়েছে।

দাবানলের কারণে ক্যালিফোর্নিয়ার রাজ্যের বাতাসের মানের (এয়ার কোয়ালিটি) অবনতি হয়েছে। এর প্রভাব পড়ছে জনজীবনেও। আশপাশের এলাকার লোকজন ভুগছেন নানা অসুস্থতা ও রোগে।

পরিস্থিতি পর্যবেক্ষণ করছে হোয়াইট হাউস। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্যালিফোর্নিয়ার দাবানল মোকাবেলা কার্যক্রমে সহায়তার জন্য বিশেষ তহবিলে সই করেছেন। তিনি ব্যক্তিগতভাবে খোঁজখবর নিচ্ছেন দাবানল পরিস্থিতির।

বাংলাদেশ সময়: ১৩৩৫ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ