ঢাকা, রবিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বাম জোট ছেড়ে একক নির্বাচনে নয়াশক্তি নেপাল

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৫ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৭
বাম জোট ছেড়ে একক নির্বাচনে নয়াশক্তি নেপাল ড, বাবুরাম ভট্টরাই

ঢাকা: নির্বাচনী বাম জোট থেকে বেরিয়ে গেলো নেপালের সাবেক প্রধানমন্ত্রী ও সাবেক মাওবাদী নেতা ড. বাবুরাম ভট্টরাই এর নেতৃত্বাধীন নয়াশক্তি পার্টি-নেপাল। কমিউনিস্ট পার্টি অব নেপাল-ইউনাইটেড মার্কসিস্ট লেনিনিস্ট (সিপিএন-ইউএমএল) ও সিপিএন-মাওবাদী কেন্দ্রের সঙ্গে গাঁটছড়া বাঁধার মাত্র এক সপ্তাহ পর তারা জোট থেকে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিলো।

আগামী ২৬ নভেম্বর ও ৭ ডিসেম্বরের প্রাদেশিক ও সংসদ নির্বাচনে তারা নিজেদের চোখ প্রতীকে এককভাবে লড়বে।

কেপি অলির নেতৃত্বাধীন ইউএমএল এবং পুষ্প কমল দাহাল প্রচন্দ’র নেতৃত্বাধীন মাওবাদী কেন্দ্র ৩৩ দলের বাম জোট গঠনের পর মাওবাদীদের প্রতীক কাস্তে-হাতুড়ি নিয়ে নির্বচনে লড়ার সিদ্ধান্ত গ্রহণের কারণেই নয়াশক্তি ওই জোট থেকে বেরিয়ে গেলো বলে ধারণা করা হচ্ছে।

বাম জোট থেকে বেরিয়ে যাওয়া ঘোষণা দিয়ে সব আসনে একক প্রার্থী দেওয়ারও ঘোষণা দিয়েছে নয়াশক্তি পার্টি। তবে কোথাও সম মতাদর্শের কারো সঙ্গে জোট হলে সে আসনে নয়াশক্তি প্রার্থী দেবে না বলেও জানানো হয়েছে।

একই সঙ্গে আসন্ন নির্বাচনের প্রার্থীও ঘোষণা করেছে নয়াশক্তি। ঘোষণা অনুযায়ী সিনিয়র নেতাদের মধ্যে দলীয় প্রধান ড. ‍বাবুরাম ভট্টরাই লড়বেন গোর্খা-২ আসন থেকে। এছাড়া কৃষ্ণ কুমার চৌধুরী কৈলালি-৩, দান বাহাদুর চৌধুরী কপিলবাস্তু-১, প্রেম তামাঙ রাশুবা এবং মদন রাই খোটাঙ আসন থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৭
জেডএম/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।