ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

সবচেয়ে অনিরাপদ শহর করাচি, পঞ্চম ঢাকা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৮ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৭
সবচেয়ে অনিরাপদ শহর করাচি, পঞ্চম ঢাকা ঢাকা শহর

যুক্তরাজ্যের দি ইকোনমিস্ট সাময়িকীর বিবেচনায় বিশ্বের সবচেয়ে অনিরাপদ শহরের তালিকায় এক নম্বরে রয়েছে পাকিস্তানের বন্দরনগরী করাচি। এই তালিকার পঞ্চম স্থানে রয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকা।

ইকোনমিস্ট ‘নিরাপদ শহর সমীক্ষা-২০১৭’ শীর্ষক একটি জরিপ চালিয়ে এ কথা জানিয়েছে। বৃহস্পতিবার (১৩ অক্টোবর) তালিকাটি প্রকাশ হয়েছে।

 

এই জরিপ মতে, সবচেয়ে নিরাপদ শহরের তালিকায় আবারও জায়গা করে নিয়েছে জাপানের টোকিও। এই তালিকায় দ্বিতীয় ও তৃতীয় যথাক্রমে সিঙ্গাপুর এবং জাপানেরই ওসাকা।

অনিরাপদ শহরের তালিকায় আরও রয়েছে ইস্তাম্বুল (দ্বিতীয়), মুম্বাই (তৃতীয়), ব্যাংকক (চতুর্থ), কায়রো (ষষ্ঠ), প্যারিস (সপ্তম), কুয়েত সিটি (অষ্টম), দিল্লি (নবম), বগোতা (দশম)। এ তালিকার সামনের দিকে আরও রয়েছে ব্রাসেলস, মেক্সিকো সিটি, জাকার্তা, তেহরান, হংকং, মস্কো, ইয়াঙ্গুন, বেইজিং, ম্যানিলা ও অ্যাথেন্সের মতো নগরগুলো।  

ব্যক্তিগত, অবকাঠামোগত, স্বাস্থ্যগত ও ডিজিটাল নিরাপত্তাসহ ৪৯টি বিষয় বিশ্লেষণ করে এ দুই তালিকা তৈরি করা হয়েছে।  

তালিকা তৈরির জন্য ৬০টি করে শহরকে বাছাই করা হয়েছিল। ৬০ শহরের মধ্যে সবমিলিয়ে ঢাকার অবস্থান ৫৮তম। এক্ষেত্রে বাংলাদেশের রাজধানীর পয়েন্ট ৪৭.৩৭।

এ বিষয়ে সমীক্ষা পরিচালক কর্তৃপক্ষের তরফ থেকে বলা হয়েছে, অনেক কিছু বিবেচনায় এই তালিকা প্রস্তুত হয়েছে। নগরের সুযোগ-সুবিধা, বা উদ্বেগ-দুঃশ্চিন্তারই প্রতিফলন হয়েছে তালিকায়।

বাংলাদেশ সময়: ১৭২৩ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।