ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ওঁলাদের ‘গুড গার্ল’ অঁদ্রে ইউনেস্কো প্রধান পদে মনোনীত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৩ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৭
ওঁলাদের ‘গুড গার্ল’ অঁদ্রে ইউনেস্কো প্রধান পদে মনোনীত

জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা ইউনেস্কোর নতুন মহাপরিচালক পদে মনোনীত হয়েছেন ফ্রান্সের সাবেক সংস্কৃতিমন্ত্রী অঁদ্রে আজোলে। নভেম্বরে ইউনেস্কো সদস্যভুক্ত দেশগুলোর অনুমোদন পেলে প্রভাবশালী সংস্থাটির প্রধানের দায়িত্ব নেবেন তিনি।

শুক্রবার (১৩ অক্টোবর) প্যারিসে ইউনেস্কোর সদরদফতরে সংস্থাটির ৫৮ সদস্যের নির্বাহী বোর্ডে ভোটাভুটি হলে বিজয়ী হন অঁদ্রে। ১০ নভেম্বর ইউনেস্কোর ১৯৫ সদস্যের সভায় তার মনোনয়ন প্রস্তাব অনুমোদন হলে অঁদ্রে স্থলাভিষিক্ত হবেন বিদায়ী মহাপরিচালক ইরিনা বেকোভার।

৪৫ বছর বয়সী অঁদ্রে পরিচিত ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদের স্বীকৃত ‘গুড গার্ল’ হিসেবে। তার এই মনোনয়নে অভিনন্দন জানিয়েছেন দেশটির নতুন প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো।

বর্তমান মহাপরিচালক ইরিনা বেকোভার মেয়াদ শেষের প্রাক্কালে গত বৃহস্পতিবার ইউনেস্কো ছাড়ার ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। তাদের দেখাদেখি এই সংস্থা থেকে সরে যায় ইসরায়েলও। ওয়াশিংটন ইউনেস্কো থেকে সরে যাওয়ার কারণ হিসেবে উল্লেখ করে সংস্থাটির ‘ইসরায়েলবিরোধী অবস্থানের প্রতি পক্ষপাতিত্ব’।

যুক্তরাষ্ট্রের সরে যাওয়ার আভাস অবশ্য আগে থেকেই মিলছিল। যেমন— ২০১১ সালে ফিলিস্তিনকে পূর্ণ সদস্যপদ দেওয়ার প্রতিবাদে সংস্থাটির জন্য অর্থ বরাদ্দ বন্ধ করে দেয় যুক্তরাষ্ট্র। গত বছর একটি প্রস্তাবনায় পবিত্র নগরী জেরুসালেমের সঙ্গে ইহুদীদের ‘ঐতিহাসিক সম্পর্কের’ বিষয়টি উল্লেখ না করায় ইউনেস্কোর সঙ্গে সহযোগিতা স্থগিত করে দেয় ইসরায়েল। চলতি বছর ফিলিস্তিনের পশ্চিম তীরের হেবরন শহরকে বিশ্ব ঐতিহ্য ঘোষণা করায় এর সমালোচনা করে ইসরায়েল।

এসব ছাপিয়ে প্রখ্যাত সাময়িকী ‘ফরেইন পলিসি’ বলছে, মূলত অর্থ বাঁচানোর জন্যই যুক্তরাষ্ট্র ইউনেস্কো ছাড়তে পারে।

যুক্তরাষ্ট্র-ইসরায়েলের ইউনেস্কো থেকে সরে যাওয়ার পর সংস্থাটির প্রধান পদে দায়িত্ব নিয়ে অঁদ্রে কী ভূমিকা দেখান, সেদিকেই নজর সবার।

বাংলাদেশ সময়: ১৫০৯ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ