ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

‘রাজধানী’ রাক্কা থেকেও উৎখাত হচ্ছে আইএস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৭ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৭
‘রাজধানী’ রাক্কা থেকেও উৎখাত হচ্ছে আইএস রাক্কা শহর যেন ধ্বংসস্তূপ, সেই ধ্বংসস্তূপের মাঝ দিয়ে হেঁটে যাচ্ছেন একজন এসডিএফ যোদ্ধা

ইসলামিক স্টেটের (আইএস) কথিত ‘রাজধানী’ সিরিয়ার রাক্কা শহর থেকেও উৎখাত হচ্ছে বর্বর জঙ্গি গোষ্ঠীটি। ‘আজ-কালের’ মধ্যেই তাদের সেখান থেকে পুরোপুরি নির্মূল করে দেওয়া হবে।

আইএসের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা সহযোগিতায় লড়াইরত সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেসের (এসডিএফ) সহযোগী কুর্দিদের সশস্ত্র বাহিনী গণ প্রতিরক্ষা ইউনিট (ওয়াইপিজি) শনিবার (১৪ অক্টোবর) এ দাবি করেছে।  

ওয়াইপিজির মুখপাত্র নুরি মাহমুদ সংবাদমাধ্যমকে বলেন, রাক্কায় লড়াই চলছে।

আইএস পুরোপুরি নিঃশেষ হওয়ার কিনারায় পৌঁছে গেছে। শনি বা রোববার (১৪ ও ১৫ অক্টোবর) রাক্কা শহর পুরোপুরি আইএস-মুক্ত হয়ে যাবে।

আরব বসন্তের জেরে ২০১১ সালে উত্তাল হয়ে পড়া সিরিয়া ও ইরাকের কিছু অংশ দখলের পর খেলাফত ঘোষণা করে আইএস। সেসময় এই রাক্কাকে রাজধানী ঘোষণা করে তারা। যাবতীয় সামরিক ও বাণিজ্যিক কার্যক্রম এখান থেকেই নিয়ন্ত্রণ করা হতো। ২০১৬ সাল থেকে রাক্কা পুনরুদ্ধারে লড়াই শুরু করে সিরিয়ার ময়দানে যুদ্ধরত যুক্তরাষ্ট্র ও তাদের মিত্র প্রেসিডেন্ট বাশার-আল আসাদবিরোধী এসডিএফ। গত জুনে এই লড়াই তীব্র রূপ নেয়।

রাক্কায় দাযিত্বরত যুক্তরাজ্যভিত্তিক একটি পর্যবেক্ষক সংস্থার একজন কর্মকর্তা জানান, রাক্কাকে পুরোপুরি শেষ করে দেওয়া হচ্ছে। গতরাতে (শুক্রবার) অসংখ্য গাড়ি রাক্কায় ঢুকে আইএসের যোদ্ধা ও তাদের পরিবার নিয়ে পালিয়ে গেছে। কিন্তু কোথায় তাদের নিয়ে যাওয়া হচ্ছে, সে বিষয়ে কিছু বোঝা যাচ্ছে না।

অবশ্য গত আগস্টে আইএস প্রথমবারের মতো পরাজয় স্বীকার করে সিরিয়ায় দখলকৃত অঞ্চল ছেড়ে দিতে এসডিএফসহ পশ্চিমাদের সঙ্গে সমঝোতায় পৌঁছে। সেসময় তারা দখলকৃত এলাকা ছেড়ে দেওয়ার শর্ত হিসেবে নিজেদের পালিয়ে বাঁচতে দেওয়ার সুযোগ চায়। ওই সমঝোতারই অংশ হিসেবে এভাবে ‘রাজধানী’ ছেড়ে পালাচ্ছে আইএসের বর্বর যোদ্ধারা।

পশ্চিমারা মনে করছে, রাক্কা আইএসমুক্ত হলে সিরিয়া থেকে কার্যত তাদের শক্তি ক্ষয় হয়ে যাবে। তাতে শিগগির সিরিয়া আইএস-মুক্ত হওয়ার পথ সুগম হবে।

বাংলাদেশ সময়: ১৪০২ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।