ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মানুষ মারার দায়ের বিচারের কাঠগড়ায় বাঘিনী 

‌আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪১ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৭
মানুষ মারার দায়ের বিচারের কাঠগড়ায় বাঘিনী  ছবি: সংগৃহীত

ঢাকা: পশ্চিম ভারতের রাজ্য মহারাষ্ট্রে চারজনকে হত্যার দায়ের বিচারের মুখোমুখি হচ্ছে দুই বছর বয়স একটি বাঘ। মানব হত্যার দায়ে বাঘটিতে গুলি করে মারার নির্দেশ দিয়েছেন স্থানীয় আদালত। 

শুক্রবার (১৩ অক্টোবর) স্থানীয় সংবাদমাধ্যমের খবরে এ তথ্য জানানো হয়েছে। গত ২৩ জুন রাজ্য বন বিভাগের জারি করা ‘শ্যুট-টু-কিল’ আদেশ চ্যালেঞ্জ করেছেন বন্যপ্রাণী রক্ষাকর্মীরা।

 

খবরে বলা হয়, মহারাষ্ট্রের ব্রহ্মপুরী শহরে এ বাঘের আক্রমণে দুইজনের মৃত্যু ও চারজন আহত হওয়ার পর গত জুলাই মাসে প্রথমবারের মতো ধরা পড়ে বাঘটি। এরপরে চিকিৎসাধীন আরও দুইজনের মৃত্যু হয়।  

ধরা পড়ার পর বর টাইগার রিজার্ভে রাখা হয় বাঘটিকে। এরমধ্যে চলে বিচার কাজও। শুনানি শেষে এ প্রাণীটিকে গুলি করে মারার নির্দেশ দেন আদালত।  

কিন্তু এ আদেশকেব চ্যালেঞ্জ করে আদালতে গেছেন বন্যপ্রাণী রক্ষায় অধিকারকর্মী ড. জেরিল বানিয়াত। তিনি বলেন, এ বিষয়ে সুপ্রিম কোর্টে আপিল করা হয়েছে। প্রাণী অধিকার রক্ষা কর্মীরা বলছেন-বাঘটিকে অন্যত্র রাখা যেতে পারে। কেননা ভারতে বাঘ বেশ ঝুঁকির মধ্যে রয়েছে।  

বাংলাদেশ সময়: ২১৩৪ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৭
এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ