[x]
[x]
ঢাকা, রবিবার, ৭ শ্রাবণ ১৪২৫, ২২ জুলাই ২০১৮

bangla news

সিরিয়ায় আরও সেনা মোতায়েন তুরস্কের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-১০-১৩ ৮:০৮:১৫ পিএম
সিরিয়া অভিমুখী তুরস্কের সাঁজোয়া বহর ; ছবি- সংগৃহীত

সিরিয়া অভিমুখী তুরস্কের সাঁজোয়া বহর ; ছবি- সংগৃহীত

ঢাকা: সিরিয়ার উত্তরাঞ্চলে নতুন করে আরও ১২টি সাঁজোয়া যান মোতায়েন করেছে তুরস্ক।তুরস্কের সংবাদমাধ্যম জানিয়েছে, তাদের সেনারা বৃহস্পতিবার রাতে তুর্কি সীমান্ত অতিক্রম করে সিরিয়ার ইদলিব প্রদেশে প্রবেশ করেছে।

ইদলিব ঘিরে একটি সংঘাতমুক্ত অসামরিক অঞ্চল গড়ে তোলার লক্ষ্যে এই সেনা পাঠানো হচ্ছে বলে জানিয়েছে তুরস্ক।

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ ও তার দুই প্রধান পৃষ্ঠপোষক ইরান এবং রাশিয়ার সঙ্গে আলোচনার মাধ্যমে এই সংঘাতমুক্ত অঞ্চল প্রতিষ্ঠার ব্যাপারে একমত হয় তুরস্ক।

তবে আল কায়েদার সঙ্গে সম্প্রতি সম্পর্ক ছিন্ন করা বিদ্রোহী গ্রুপ হায়াত তাহরির আল শাম এই আলোচনায় অংশ গ্রহণ করেনি। বর্তমানে ইদলিব ও এর আশপাশের বিস্তীর্ণ অঞ্চল সিরিয়ার সরকার বিরোধী বিদ্রোহী হায়াত তাহরির আল শাম জোটের নিয়ন্ত্রণে। 

এ পরিস্থিতিতে তাদের নিয়ন্ত্রিত এলাকায় তুর্কি সেনাদের উপস্থিতিকে তারা কিভাবে দেখবে তা নিয়ে সংশয় দেখা দিয়েছে।

স্থানীয়রা আশঙ্কা করছেন, তুরস্ক সমর্থিত বাশার সরকার বিরোধী বিদ্রোহী ফ্রি সিরিয়ান আর্মির যোদ্ধাদের সঙ্গে তাহরির আল শামের সংঘর্ষ শুরু হতে পারে তুর্কি সেনাদের উপস্থিতির প্রতিক্রিয়ায়।

এদিকে শুক্রবার (অক্টোবর ১৩)তুর্কি সামরিক বাহিনীর তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, ইদলিব প্রদেশ ঘিরে একটি সংঘাতমুক্ত অঞ্চল গড়ে তোলার অংশ হিসেবে তারা সেখানে পর্যবেক্ষণ ঘাঁটি গড়ে তুলছেন। গত বৃহস্পতিবার থেকে এ কার্যক্রম শুরু হয়েছে বলে জানানো হয় তাদের বিবৃতিতে।

বাংলাদেশ সময়: ২০০৩ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৭
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa