[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ২৮ অগ্রহায়ণ ১৪২৪, ১২ ডিসেম্বর ২০১৭

bangla news

পদত্যাগ করলেন স্যামসাংয়ের প্রধান নির্বাহী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-১০-১৩ ১:১৭:৩১ পিএম
সরে দাঁড়ালেন কেওন ওহ-হিউন

সরে দাঁড়ালেন কেওন ওহ-হিউন

পদত্যাগ করলেন বিশ্বের শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠান স্যামসাং ইলেকট্রনিক্সের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) কেওন ওহ-হিউন। এর ফলে আবারও ‘নজিরবিহীন সংকটে’ পড়লো দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠানটি।

কর্মীদের কাছে দেওয়া এক বিবৃতিতে ওহ-হিউন তার সরে যাওয়ার কথা জানান। তিনি বিবৃতিতে ‘প্রতিষ্ঠানের মধ্যে নজিরবিহীন সংকটের’ বিষয়টিই তুলে ধরেন। শুক্রবার (১৩ অক্টোবর) বিষয়টি জানিয়েছে দক্ষিণ কোরিয়ান সংবাদমাধ্যমই।

গত আগস্টে দুর্নীতির মামলায় স্যামসাংয়ের ‘কার্যত-প্রধান’ লি জি-ইয়ং পাঁচ বছরের কারাদণ্ড পাওয়ার পর প্রতিষ্ঠানটি নেতৃত্বের সংকটে পড়ে। সেসময় সিইও’র দায়িত্ব নেন ওহ-হিউন।

এখন সেই পদ থেকে সরে যাওয়ার ঘোষণা দিয়ে সিইও বলেন, অনেক দিন আগে থেকেই সরে যাওয়ার চিন্তা করছিলাম...। আমরা ভেতরে-বাইরে নজিরবিহীন সংকটের মধ্য দিয়ে যাচ্ছি, সেজন্য আমি বিশ্বাস করি এখনই এই কোম্পানির নতুনভাবে কাজ শুরু করার সময়। দ্রুত পরিবর্তনশীল প্রযুক্তিশিল্পে চ্যালেঞ্জ নিতে চাই নতুন উদ্যম ও তরুণ নেতৃত্ব।

সিইও পদের পাশাপাশি ওহ-হিউন স্যামসাংয়ের পরিচালনা বোর্ডের সদস্য হিসেবেও দায়িত্ব সামলাচ্ছিলেন। এখন সিইও পদ ছাড়লেও আগামী বছরের মার্চ পর্যন্ত বোর্ড সদস্য পদে বহাল থাকবেন ওহ-হিউন।

তিনি ছাড়াও লি জি-ইয়ংয়ের নেতৃত্বে আরও দু’জন সহকারী প্রধান নির্বাহী (কো-সিইও) পদে কাজ করছিলেন। ধারণা করা হচ্ছে। ওই বাকি দু’জনের কেউই এসে প্রযুক্তি প্রতিষ্ঠানটির হাল ধরবেন।

স্যামসাংয়ের একজন মুখপাত্রও জানিয়েছেন, শিগগির প্রতিষ্ঠানের সিইও পদে নতুন কর্মকর্তা আসবেন। তবে এ বিষয়ে বিস্তারিত আর কিছু বলা হয়নি।

সিইও’র পদত্যাগের এই খবরটি আসার আগে গত সেপ্টেম্বরে শেষ হওয়া প্রান্তিকের আয়ের তথ্য প্রকাশ করে স্যামসাং, যেখানে জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত ১ হাজার ২৮০ কোটি মার্কিন ডলার মুনাফার আশা করছে কর্তৃপক্ষ।

হৃদরোগে আক্রান্ত হয়ে ২০১৪ সালে স্যামসাং গ্রুপের চেয়ারম্যান কুন-হি অবসরে গেলে পুরো প্রতিষ্ঠান পুনর্গঠনের প্রক্রিয়ায় পড়ে যায়। সেই প্রক্রিয়ায় ‘কার্যত-প্রধান’ পদে চলে আসেন কুন-হির ছেলে লি জি-ইয়ং। কিন্তু সাবেক প্রেসিডেন্ট পার্ক জুন-হাইয়ের নামের সঙ্গে জড়িত একটি দুর্নীতি মামলায় জি-ইয়ং গত আগস্টে ৫ বছরের কারাদণ্ড পেলে প্রযুক্তি জায়ান্টটি বেশ বড়সড় ধাক্কা খায়। সেই ধাক্কা সামাল দিতে-না দিতেই ফের প্রধান পদের কর্তা সরে দাঁড়ালেন।

বাংলাদেশ সময়: ১৩১১ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Alexa