[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ২৮ অগ্রহায়ণ ১৪২৪, ১২ ডিসেম্বর ২০১৭

bangla news

টিলারসনকে ‘আইকিউ টেস্টে’র চ্যালেঞ্জ ছুড়লেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-১০-১১ ৭:০৬:৩৯ পিএম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ঢাকা: পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনকে বুদ্ধিমত্তা পরিমাপক ‘আইকিউ টেস্টে’ অংশ নেওয়ার চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।একই সঙ্গে টিলারসন ও তাকে জড়িয়ে প্রকাশিত সংবাদকেও ‘মিথ্যা’ বলে দাবি করেছেন তিনি। 

বুধবার (১১ অক্টোবর) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, ফোর্বস ম্যাগাজিনকে দেওয়া এক সাক্ষাৎকারে নিজ প্রশাসনের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনকে এ চ্যালেঞ্জ জানান ট্রাম্প। 

গত জুলাইয়ে পেন্টাগনে এক বৈঠক শেষে টিলারসন তাকে ‘বোকা’ বলেছিলেন-বলে বিভিন্ন সংবাদমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হয়। এ নিয়ে ফোর্বস এর প্রতিবেদকের প্রশ্নের উত্তরে ট্রাম্প বলেন, ‘আমার ধারণা এটা মিথ্যা সংবাদ।’

তিনি বলেন, তিনি (টিলারসন) যদি এটা বলে থাকেন, তাহলে আইকিউ টেস্টের মাধ্যমেই আমাদের তুলনা হতে পারে। ওই পরীক্ষায় কে জিতবে, আমি তা আপনাকে বলতে পারি।

ডোনাল্ড ট্রাম্পের এ ধরনের চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তার সম্পর্কের টানাপোড়েনের সর্বশেষ বহিঃপ্রকাশ বলেই দেখছেন আন্তর্জাতিক বিশ্লেষকরা। এরই মধ্যেই গুঞ্জন ছড়িয়েছে-টিলারসনকে প্রশাসন থেকে ছাঁটাই করতে যাচ্ছেন ট্রাম্প। যদিও এ ধরনের কথা কিংবা আলোচনাকে বরাবরই উড়িয়ে দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট। 

মঙ্গলবার (১০ অক্টোবর) টিলারসনসহ একসঙ্গে দুপুরের খাবার খেয়েছেন তিনি।পরে এক সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, পররাষ্ট্রমন্ত্রীর ওপর আমার আস্থা রয়েছে। এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, আমি কাউকে ছাঁটাই করতে যাচ্ছি না, লোকজনকে ছেঁটে ফেলায় আমি বিশ্বাসী নই।

এদিকে ট্রাম্পের চ্যালেঞ্জ বিষয়ে জানতে চাইলে ফোর্বস ম্যাগাজিনকে হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি সারাহ হাকেবি স্যান্ডার্স বিষয়টিকে ‘কৌতুক’ বলে উড়িয়ে দিয়েছেন। তিনি বলেন, এটা ছিল একটা কৌতুক। আপনাদের সাধারণ রসিকতা বোধ থাকা উচিত!  

বেশ ক’দিন ধরে পররাষ্ট্র নীতির বিভিন্ন বিষয় বিশেষ করে ইরান ও উত্তর কোরিয়া প্রসঙ্গে যুক্তরাষ্ট্রের কমান্ডার ইন চিফ ও শীর্ষ কূটনীতিকদের মধ্যে বিরোধের ইঙ্গিত দিয়ে আসছিল সংবাদমাধ্যম।
 
এর জের ধরেই টিলারসন পদত্যাগের চিন্তা করছেন-এমন খবরও চাউর হয়। কিন্তু গত সপ্তাহে নিয়মিত ব্রিফিংয়ে সে খবর উড়িয়ে দেন বহুজাতিক তেল কোম্পানির ঊর্ধ্বতন কমকর্তা থেকে পররাষ্ট্রমন্ত্রী হওয়া টিলারসন।

বাংলাদেশ সময়: ১৮৫৪ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৭
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Alexa