ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

উ. কোরিয়ায় দূর-পাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষার প্রস্তুতি!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১১ ঘণ্টা, অক্টোবর ৭, ২০১৭
উ. কোরিয়ায় দূর-পাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষার প্রস্তুতি! উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার সাম্প্রতিক ছবি

আরও একটি দূর-পাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে উত্তর কোরিয়া। এই ক্ষেপণাস্ত্রটি পরমাণু অস্ত্রসহ বিস্ফোরক বহন করে প্রশান্ত মহাসাগর পাড়ি দিয়ে যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূলে আঘাত হানতে সক্ষম হবে।

পিয়ংইয়ং পরিদর্শন শেষে এমনই দাবি করেছেন রাশিয়ার পার্লামেন্টের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক কমিটির সদস্য অ্যান্তন মোরোজভ। গত ২ অক্টোবর থেকে ৬ অক্টোবর পর্যন্ত আরও দুই সংসদ সদস্যকে নিয়ে উত্তর কোরিয়া সফর করেন তিনি।

 

মোরোজভের বরাত দিয়ে রুশ সংবাদমাধ্যম রিয়া নভোস্তি বলছে, উত্তর কোরিয়া ফের দূর-পাল্লার একটি ক্ষেপণাস্ত্র পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে। তারা রুশ ওই প্রতিনিধি দলকে গাণিতিক হিসাব দেখিয়েই বলেছে, পিয়ংইয়ং বিশ্বাস করে- এই ক্ষেপণাস্ত্র যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূলে আঘাত হানতে পারবে।

মোরোজভ বলেন, আমরা যতটুকু বুঝেছি, তারা নিকট ভবিষ্যতে আরও একটি দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাতে যাচ্ছে। তাদের মনোভাব আরও যুদ্ধংদেহীই মনে হয়েছে।

রুশ এই আইনপ্রণেতাদের আগে ওয়াশিংটনও জানায়, ১০ অক্টোবর উত্তর কোরিয়ার ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির প্রতিষ্ঠাবার্ষিকীকে ঘিরে দেশটির নতুন ক্ষেপণাস্ত্র পরীক্ষার আলামত পাওয়া যাচ্ছে।

পিয়ংইয়ংয়ের কয়েকটি ক্ষেপণাস্ত্র ও দাবিকৃত হাইড্রোজেন বোমার পরীক্ষা ঘিরে গত কয়েক সপ্তাহে কোরীয় উপদ্বীপ ঘিরে উত্তেজনা চলছে। উত্তর কোরিয়াকে ‘ধ্বংস’ করে দেওয়ার হুমকি দিয়ে যুক্তরাষ্ট্র তাদের আঞ্চলিক মিত্র দক্ষিণ কোরিয়াকে নিয়ে এই উপদ্বীপে দফায় দফায় যুদ্ধবিমানের মহড়াও চালায়। জবাবে উত্তর কোরিয়াও যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরীয় সামরিক ঘাঁটি গুয়াম দ্বীপকে নিশ্চিহ্ন করে দেওয়ার হুমকি দেয়।

এই হুমকি-পাল্টা হুমকির মধ্যে রুশ আইনপ্রণেতাদের এমন দাবি উত্তেজনার আগুনে আরও ঘি ঢাললো বলেই মনে করছে বিশ্ব সংবাদমাধ্যম।

বাংলাদেশ সময়: ১৪০৫ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।