ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

প্রচন্দ আর বাবুরামকে নিয়ে জোট গড়ছেন নেপাল

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৩ ঘণ্টা, অক্টোবর ৩, ২০১৭
প্রচন্দ আর বাবুরামকে নিয়ে জোট গড়ছেন নেপাল নেপালের সাবেক তিন প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহাল, মাধব কুমার নেপাল ও বাবুরাম ভট্টরাই

ঢাকা: নেপালের আসন্ন প্রাদেশিক ও জাতীয় নির্বাচনের জন্য বামপন্থিদের জোট গড়ছে দেশটির প্রধান বিরোধী দল কমিউনিস্ট পার্টি অব নেপাল-ইউনাইটেড মার্কসিস্ট লেলিনিস্ট(সিপিএন-ইউএমএল)। এবার সাবেক প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহাল প্রচন্দের নেতৃত্বাধীন মাওবাদী কেন্দ্র এবং আর এক সাবেক প্রধানমন্ত্রী নয়াশক্তি নেপাল প্রধান বাবুরাম ভট্টরাই এর গাঁটছড়া বাঁধতে উঠে পড়ে লেগেছে তারা।

দলটির চেয়ারম্যানে সাবেক প্রধানমন্ত্রী কে পি শর্মা অলির সভাপতিত্বে অনুষ্ঠিত দলের স্ট্রান্ডিং কমিটির এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

দলটির মুখপাত্র যোগেশ ভট্টরাই বলেছেন, আসন্ন নির্বাচনে আমরা দেশের বৃহত্তম রাজনৈতিক শক্তি হিসেবে আত্মপ্রকাশ করতে চাই।

তাই সম আদর্শের দলগুলোর সঙ্গে জোট গড়বো।

ইউএমল নেতারা আশা করছেন, তাদের এ উদ্যোগের ফলে ক্ষমতাসীন নেপালী কংগ্রেসের সঙ্গে পুষ্প কমল দাহাল প্রচন্দের নেতৃত্বাধীন মাওবাদী কেন্দ্রের গাঁটছড়া ভাঙ্গবে।

দেশটির সাবেক প্রধানমন্ত্রী মাধব কুমার নেপালের দল ইউএমএল এরই মধ্যে আসন্ন নির্বাচনের জন্য প্রার্থী বাছাই প্রক্রিয়া শুরু করেছে।

জোট গঠন প্রক্রিয়া সফল হলে অন্তত ৫ জন সাবেক প্রধানমন্ত্রী থাকবেন ইউএমএল এর নেতৃত্বাধীন জোটে। বর্তমানে তারাই দেশটির প্রধান বিরোধী দল।

মাওবাদী কেন্দ্রকে জোটে ভেড়াতে ইউএমএল মূলত কাজে লাগাচ্ছে ক্ষমতাসীনে নেপালী কংগ্রেসের নেতৃত্বাধীন জোট প্রধান বর্তমান প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবা’র সঙ্গে আর এক সাবেক প্রধানমন্ত্রী প্রচন্দের অতীত বিরোধিতার বিষয়কে। সাবেক গেরিলা নেতা প্রচন্দকে জীবিত বা মৃত ধরিয়ে দিতে ৫০ লাখ নেপালী রুপি পুরস্কার ঘোষণা করেছিলেন দেউবা। ২০০৬ সালের আগ পর্যন্ত দেশটিতে ক্ষমতাসীন ও মাওবাদীদের মধ্যে গৃহযুদ্ধ চলছিলো। আর এক সাবেক প্রধানমন্ত্রী বাবুরাম ভট্টরাই তখন ছিলেন মাওবাদীদের মুখপাত্র। তাই অতীত বিরোধিতার কমন গ্রাউন্ডকেই জোটবদ্ধ হওয়ার কৌশল হিসেবে কাজে লাগাচ্ছে মাধব কুমার নেপালের দল।

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, অক্টোবর ৩, ২০১৭
জেডএম/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।