ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞায় উ. কোরিয়া-চাদ-ভেনেজুয়েলাও

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৭
ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞায় উ. কোরিয়া-চাদ-ভেনেজুয়েলাও

যুক্তরাষ্ট্রে ভ্রমণ নিষেধাজ্ঞা আরও বিস্তৃত হলো। তালিকায় নতুন করে এলো উত্তর কোরিয়া, চাদ ও ভেনেজুয়েলার নাম।

বিভিন্ন দেশের সরকারের সরবরাহ করা তথ্য পর্যালোচনা করে এ নিষেধাজ্ঞার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে হোয়াইট হাউস। ভেনেজুয়েলার ক্ষেত্রে নিষেধাজ্ঞার আওতায় থাকবেন কেবল সরকারি কর্মকর্তা ও তাদের পরিবারের সদস্যরা।

চাদ সন্ত্রাসবাদ নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে তথ্য বিনিময় না করায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর উত্তর কোরিয়ার প্রধান নেতা কিম জং উনের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের তর্ক-বিতর্ক দীর্ঘদিনের।

আগামী ১৮ অক্টোবর থেকে নিষেধাজ্ঞা কার্যকর হবে। অবশ্য যাদের ভিসার মেয়াদ এর বেশি সময় পর্যন্ত রয়েছে তাদের ক্ষেত্রে এটি কার্যকর হচ্ছে না।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রোববার (২৪ সেপ্টেম্বর) এ বিষয়ে নির্বাহী আদেশ জারি করেছেন। একটি টুইটও করেছেন তিনি। যাতে বলেছেন, যুক্তরাষ্ট্রকে নিরাপদ রাখাই আমাদের প্রধান দায়িত্ব। আমরা এমন কাউকে অনুমতি দেবো না, যারা এলে দেশের নিরাপত্তা বিনষ্ট হয়।

নতুন করে নিষেধাজ্ঞা পাওয়া দেশগুলো হলো, চাদ, ইরান, লিবিয়া, উত্তর কোরিয়া, সোমালিয়া, সিরিয়া, ভেনিজুয়েলা ও ইয়েমেন।

ট্রাম্প এর আগে ছয়টি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশের নাগরিকদের ওপর যুক্তরাষ্ট্র ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেন। তখন এ নিয়ে ব্যাপক সমালোচনা হয়। দেশগুলো হলো, ইরান, লিবিয়া, সিরিয়া, ইয়েমেন, সুদান ও সোমালিয়া।

তবে নতুন আদেশে সুদানের নাগরিকদের ওপর থেকে নিষেধাজ্ঞা সরিয়ে নেওয়া হয়েছে। এছাড়া ইরাকের নাগরিকদের ওপর সরসারি ভ্রমণ নিষেধাজ্ঞা না থাকলেও যুক্তরাষ্ট্রে প্রবেশের ক্ষেত্রে তাদের কঠোর নিরাপত্তা ও জটিল পরীক্ষা-নিরীক্ষার মধ্য দিয়ে যেতে হবে বলে মনে করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১২১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।