ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশকে আরও সহায়তা করা দরকার: ইউএন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৭
রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশকে আরও সহায়তা করা দরকার: ইউএন বাংলাদেশে আসা রোহিঙ্গা নারী, ছবি: বাংলানিউজ

মিয়ানমারের রাখাইন রাজ্যে গণহত্যা ও নির্যাতনের জেরে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের জন্য আরও সহায়তা প্রয়োজন বলে জাতিসংঘ (ইউনাইটেড নেশনস-ইউএন) জানাচ্ছে। এক্ষেত্রে সংস্থাটি বিপুল সংখ্যক রোহিঙ্গা ভরণপোষণে বাংলাদেশকে আরও সহায়তা করার আহ্বান জানিয়েছে।

জাতিসংঘ বলছে, বাংলাদেশের আরও ব্যাপক আন্তর্জাতিক সহায়তা প্রয়োজন। এতে তারা পরিস্থিতির আরও উন্নতি করতে পারবে।

জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনার ফিলিপ্পো গ্রান্ডি রোববার (২৪ সেপ্টেম্বর) বলেছেন, এতো মানুষের জন্য বাংলাদেশ যা করছে তা সত্যিই চ্যালেঞ্জের। রোহিঙ্গাদের কিছুই নেই, তাদের প্রয়োজন অবিশ্বাস্য মাত্রায়। আশ্রয়, খাদ্য, বিশুদ্ধ পানি ছাড়াও সার্বিক দিক বিবেচনায় সবই দরকার। চিকিৎসা সেবাও গুরুত্বপূর্ণ।

স্থানীয় মানুষজনও রোহিঙ্গাদের সহায়তায় এগিয়ে এসেছেন বলে মত দেন তিনি। তবে আন্তর্জাতিকভাবে অন্যদেরও এগিয়ে আসতে হবে; এতে অর্থনৈতিক ও বস্তুগত অভাব পূরণ সম্ভব হবে, যোগ করেন জাতিসংঘের এই কর্মকর্তা।

জাতিসংঘ এবং আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইএমও) বলছে, সহিংসতার শিকার হয়ে এখন পর্যন্ত বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গার সংখ্যা প্রায় সাড়ে চার লাখ। তবে বেসরকারি হিসেবে এই সংখ্যা সাড়ে পাঁচ লাখ ছাড়িয়েছে। সহিংসতায় প্রাণ গেছে তিন হাজারের বেশি মানুষের। বেসরকারিভাবে এই সংখ্যা দশ হাজার পার করেছে মধ্য সেপ্টেম্বরেই।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৪
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।