ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

জাতিসংঘ মহাসচিবের পাবলিক ব্রিফ চায় অর্ধ নিরাপত্তা পরিষদ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৭
জাতিসংঘ মহাসচিবের পাবলিক ব্রিফ চায় অর্ধ নিরাপত্তা পরিষদ রোহিঙ্গাদের বিরুদ্ধে অভিযানকে ‘জাতিগত নিধনযজ্ঞ’ বলে আসছেন গুতিয়েরেস

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতিয়েরেসকে মিয়ানমারের রাখাইন রাজ্যে সৃষ্ট রোহিঙ্গা সংকটের বিষয়ে পাবলিকলি ব্রিফ বা উন্মুক্ত বিবৃতি দেওয়ার আহ্বান জানিয়েছে নিরাপত্তা পরিষদের অর্ধেক সদস্য রাষ্ট্র।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, মিশর, সেনেগাল, সুইডেন ও কাজাখস্তান শুক্রবার (২২ সেপ্টেম্বর) এই আহ্বান জানিয়েছে। নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের সামনে এই উন্মুক্ত বিবৃতির আয়োজন এই সপ্তাহেই করতে পরিষদের সেপ্টেম্বরের প্রেসিডেন্ট ইথিওপিয়াকে অনুরোধ করেছে ৭ সদস্য দেশ।

জাতিসংঘ মহাসচিব রোহিঙ্গাদের বিরুদ্ধে মিয়ানমার সেনাবাহিনীর অভিযানকে প্রথম থেকেই ‘জাতিগত নিধনযজ্ঞ’ বলে উল্লেখ করে আসছেন। তিনি এ হত্যাযজ্ঞ বন্ধে অং সান সু চি’র নেতৃত্বাধীন সরকারকে কার্যকর পদক্ষেপ নেওয়ারও আহ্বান করেছেন নানা সময়ে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও এই সংঘাত বন্ধের জন্য নিরাপত্তা পরিষদকে দৃঢ় ও দ্রুততর পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান গত সপ্তাহে।

গত ২৫ আগস্ট থেকে মিয়ানমার সেনাবাহিনীর নৃশংস ও বর্বর অভিযানের মুখে এখন পর্যন্ত সোয়া ৪ লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আশ্রয় নিয়েছে। সেখানে হত্যা করা হয়েছে ৩ হাজারেরও বেশি নিরীহ রোহিঙ্গাকে।

এই প্রেক্ষিতে চীন ও রাশিয়ার বিরুদ্ধাবস্থানে নিরাপত্তা পরিষদ প্রথম দফায় কিছু বলতে পারলেও গত সপ্তাহে রুদ্ধদ্বার বৈঠকের পর একটি আনুষ্ঠানিক বিবৃতি দেয়। সেখানে সহিংসতার নিন্দা জানিয়ে অবিলম্বে তা বন্ধে মিয়ানমার সরকারের প্রতি আহ্বান জানানো হয়। এক সপ্তাহ পর নিরাপত্তা পরিষদের অর্ধেক সদস্য গুতিয়েরেসের প্রতি এই আহ্বান জানালো।

বাংলাদেশ সময়: ১৪২০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।