ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

অর্ধশতাধিক প্রাণ বাঁচিয়ে কুকুরই হিরো

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৭
অর্ধশতাধিক প্রাণ বাঁচিয়ে কুকুরই হিরো অভিযানের জন্য প্রস্তুত ফ্রিদা।

ঢাকা: অন্তত ৫২ জনের প্রাণ বাঁচিয়ে হিরো বনে গেছে বিশেষ জাতের শিকারি কুকুর ফ্রিদা। ৭.১ মাত্রার সাম্প্রতিক ভূমিকম্পে মেক্সিকো বিপর্যস্ত হয়ে পড়লে উদ্ধার কাজে নেমে সবাইকে তাক লাগিয়ে দেয় ফ্রিদা।

বিধ্বস্ত শহরের সারি সারি ভাঙ্গা দালানের নিচে যেসব স্থানে ‍উদ্ধার কর্মীরা পৌছুতে পারছিলো না, জীবনের ঝুঁকি নিয়ে সেসব স্থানে পৌছে অন্তত ৫২ জনকে নিশ্চিত মৃত্যুর হাত থেকে বাঁচিয়ে দেয় ৭ বছর বয়সী ফ্রিদা।

মেক্সিকোর সর্বশেষ বিধ্বংসী ভূমিকম্পে বিভিন্ন ভবনের নিচে অনুসন্ধান ও আটকেপড়াদের উদ্ধারে ফ্রিদাকে কাজে লাগায় মেক্সিকান নৌবাহিনীর একটি দল।

মাত্র সপ্তাহ দুই আগে মেক্সিকোরই এক শহর ওজাকাতে ভূমিকম্পের সময়ে উদ্ধার কাজে ফ্রিদা’র এই বিশেষ দক্ষতার প্রমাণ পাওয়া যায়।  

উদ্ধার অভিযানে ফ্রিদা।                                          চোখের ওপরে প্রতিরক্ষা গগলস, শরীরে ভেস্ট আর পায়ে জুতা পরিহিত ফ্রিদা অল্প সময়েই হয়ে ওঠে উদ্ধার কর্মীদের অন্যতম ভরসা।

গত বৃহস্পতিবারের ওই ভূমিকম্পে এখন পর্যন্ত প্রায় তিন শ’ মানুষের মৃত্যুর খবর পাওয়া গেছে।

ফ্রিদার সাহসী অবদানের কারণে সামাজিক মাধ্যমগুলোতে ব্যাপক প্রশংসা হচ্ছে তার। খোদ মেক্সিকান প্রেসিডেন্টও তার প্রশংসা করে টুইট করেছেন। ৫০০ পেসো নোটের ওপর তার তার ছবিও ছাপা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৩৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৭
জেডএম/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।