ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

রাখাইনে এখনো পোড়ানো হচ্ছে রোহিঙ্গাদের গ্রাম

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৭
রাখাইনে এখনো পোড়ানো হচ্ছে রোহিঙ্গাদের গ্রাম রাখাইনে পোড়ানো হচ্ছে রোহিঙ্গাদের গ্রাম

মিয়ানমারের রাখাইন রাজ্যে এখনও রোহিঙ্গাদের গ্রাম পোড়ানো হচ্ছে বলে জানিয়েছে মানবাধিকার বিষয়ক আন্তর্জাতিক সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। সংগঠনটির এ তথ্যের সঙ্গে মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চি’র দাবি পুরোপুরি বিপরীতমুখি।

শুক্রবার (২২ সেপ্টেম্বর) বিকেলে যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংগঠনটির সংগ্রহ করা ছবি ও ভিডিওচিত্রে রাখাইনে রোহিঙ্গাদারে গ্রাম পোড়ানোর চিত্র ফুটে ওঠে। যাতে দেখা যায় রোহিঙ্গা মুসলমানদের গ্রাম থেকে ধোঁয়া উড়ছে।

অথচ সামরিক অভিযান সমাপ্তির কথা বলেছেন সু চি।

রোহিঙ্গাদের উপর নির্যাতন নিয়ে আন্তর্জাতিকভাবে সমালোচনা ও চাপের মুখে গত ১৯ সেপ্টেম্বর জাতির উদ্দেশে দেওয়া ভাষণে মিয়ানমারের স্টেট কাউন্সেলর বলেছিলেন, ৫ সেপ্টেম্বরের পর রাখাইনে সেনা অভিযান চলছে না।

আর দু'দিন আগে জাতিসংঘে দেওয়া ভাষণে মিয়ানমারের ভাইস প্রেসিডেন্ট হেনরি ভান থিও বলেন, রাখাইনে পরিস্থিতি শান্ত হয়ে এসেছে। অথচ নতুন পাওয়া ভিডিওচিত্র স্টেট কাউন্সেলর ও ভাইস প্রেসিডেন্টের দাবি ভুল প্রমাণ করেছে।

অ্যামনেস্টির ক্রাইসিস রেসপন্স পরিচালক তিরানা হাসান এক বিবৃতিতে বলেন, রোহিঙ্গা গ্রাম ও ঘর এখনো পুড়ছে। তিন সপ্তাহ পরেও আমরা দেখছি, রাখাইনে রোহিঙ্গাদের বিরুদ্ধে সহিংসতার অবসান হয়নি। রোহিঙ্গাদের বাড়ি-ঘর, গ্রাম জ্বলছেই। মনে হচ্ছে, রোহিঙ্গাদের ফেরার কোনো উপায়ই রাখা হচ্ছে না।

 

মিয়ানমারের রাখাইন রাজ্যে সন্ত্রাস দমনের নামে রোহিঙ্গাদের উপর নির্যাতন ও হত্যাযজ্ঞ চালায় দেশটির সামরিক বাহিনী। এতে প্রাণ বাঁচাতে সীমান্ত পাড়ি দিয়ে প্রায় সাড়ে চার লাখ রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশে প্রবেশ করেছেন। এখনো আসছেন অনেক রোহিঙ্গা শরণার্থী।

বাংলাদেশ সময়: ১১৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৭
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ