ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

মেক্সিকোয় প্রাণহানি বেড়ে ২৯৫, জীবিতের আশা ক্ষীণ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৭
মেক্সিকোয় প্রাণহানি বেড়ে ২৯৫, জীবিতের আশা ক্ষীণ ধ্বংসস্তূপে চলছে উদ্ধার অভিযান

শক্তিশালী ভূমিকম্পে ধ্বংসস্তূপে পরিণত হওয়া মেক্সিকোয় প্রাণহানির সংখ্যা বাড়ছেই। শেষ খবর পর্যন্ত এ সংখ্যা ২৯৫ জনে পৌঁছেছে। দেশটির জাতীয় বেসামরিক সংস্থার প্রধান লুইস ফিলিপ পুন্তে এ তথ্য জানিয়েছে।

নিহতদের অর্ধেকের বেশি ১৫৫ জনই রাজধানী মেক্সিকো সিটিতে। এছাড়া আশপাশের এলাকাগুলো থেকে আসা মৃতের সংখ্যায় দ্বিতীয়তে রয়েছে মোরেলসে ৭৩ জন, আর পুয়েবলায় ৪৫ জন।

দক্ষিণাঞ্চলীয় অক্সাকা ও গুয়েরিরো থেকেও মৃতের তথ্য পাওয়া গেছে।

এদিকে ধসে পড়া ভবনগুলোতে উদ্ধার কাজ অব্যাহত রয়েছে। শুক্রবার সকালে একটি কারখানার ধসে পড়া ভবনের নিচ থেকে ভূমিকম্পের দুই দিনের বেশি সময় পরও দুইজনকে জীবিত উদ্ধার করেছেন উদ্ধারকর্মীরা। তবে সময় বাড়ার সঙ্গে সঙ্গে আর কারো জীবিত থাকার আশা ক্ষীণ বলে জানিয়েছেন পুন্তে।

অন্যদিকে নিখোঁজদের যেহেতু জীবিত উদ্ধারের আশা ক্ষীণ হয়ে যাচ্ছে সেহেতু যেকোনো সময় কর্তৃপক্ষ উদ্ধার অভিযান সমাপ্ত ঘোষণা করতে পারে বলে আশঙ্কা করছেন নিখোঁজদের স্বজনরা। উদ্ধার অভিযানে স্থানীয় উদ্ধারকর্মীরা ছাড়াও জাপান, ইসরায়েল, এল সালভাদর, ইকুয়েডর ও যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞ দল অংশ নিয়েছে।  

গত মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) রাতে মেক্সিকোর রাজধানী মেক্সিকো সিটির ১২০ কিলোমিটার দূরে পুয়েবলা স্টেটে ৭ দশমিক ১ মাত্রার  ভূমিকম্পের পরপরই প্রাণহানির তথ্য আসতে শুরু করে। শেষ খবর পর্যন্ত এ সংখ্যা ২৯৫ বলছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

বাংলাদেশ সময়: ০৯১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৭
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।