ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

মানবশরীর ৪০০ বছর টিকে থাকার উপযোগী: রামদেব

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৭
মানবশরীর ৪০০ বছর টিকে থাকার উপযোগী: রামদেব রামদেব

মানবশরীরর ৪শ বছর টিকে থাকার উপযোগী বলে তত্ত্ব দিয়েছেন ভারতের ইয়োগা গুরু রামদেব। তবে গলদপূর্ণ জীবনযাত্রায় ডেকে আনা বিভিন্ন রোগ অল্প দিনেই জীবন শেষ করে দেয় বলে মন্তব্য তার।

রোগমুক্ত ও ওষুধ থেকে দূরে থাকার জন্য স্বাস্থ্যকর খাবার ও ব্যায়ামে মনোযোগ দিতে বলেছেন পতঞ্জলি আয়ুর্বেদের এই সত্ত্বাধিকারী।

‘মানুষের শরীর ৪শ বছর বাঁচার উপযোগী করে গড়া।

কিন্তু আমরা আমাদের শরীরকে অতিরিক্ত খাবার ও যথেচ্ছ জীবনাচারে নির্যাতন করি। আমরা ডেকে আনি উচ্চ রক্তচাপ, হৃদরোগ এবং অন্য রোগ- যা জীবনকাল কমিয়ে দিয়ে বাকি জীবন ডাক্তার ও ওষুধনির্ভর করে তোলে। ’

শুক্রবার (২২ সেপ্টেম্বর) ন্যাশনাল কোয়ালিটি কনক্লেভে কথা বলছিলেন রামদেব। এসময় তিনি ইয়োগার বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। উপস্থিত দর্শনার্থীদের দ্রুত এগিয়ে যেতে থাকা এ বিশ্বে কীভাবে মানসম্পন্ন জীবনযাপন করা যাবে সে বিষয়ে পরামর্শ দেন।

‘এটা কিছুই না, একজন চাইলেই তার খাদ্যাভ্যাসে লাগাম টানতে পারে সুস্বাস্থ্যের জন্য। ’ এসময় রামদেব এটা করে বিজেপি সভাপতি অমিত শাহ ৩৮ কেজি ওজন কমিয়েছেন বলেও উপস্থিতদের জানান।  

বলেন, আমি অমিত ভাইয়ের সঙ্গে গতকাল সাক্ষাৎ করেছি। তিনি ডিনার ও লাঞ্চে সিদ্ধ সবজি ও স্যুপ খেয়ে ৩৮ কেজি ওজন কমিয়েছেন।

নিজের কোম্পানি পতঞ্জলির পণ্যের সমালোচনার জবাবে জানান, তিনি শুধু ‘ভালো জিনিস’ বিক্রি করেন।

তিনি বলেন, তিন উপায়ে ভালো উন্নত জীবন গঠন সম্ভব- ছয় ঘণ্টা ঘুম, এ ঘণ্টা শারীরিক ব্যায়াম এবং স্বাস্থ্যকর খাদ্যাভাস।

বাংলাদেশ সময়: ০৬০০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৭
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।