ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

কিম অবশ্যই একটা পাগল

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৭
কিম অবশ্যই একটা পাগল ট্রাম্প ও কিম

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জাতিসংঘের সাধারণ অধিবেশনে উত্তর কোরিয়া ও দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উনকে নিয়ে মন্তব্যের পরই জবাব ও পাল্টা জবাবের রেশ চলছে।

শুক্রবার (২২ সেপ্টেম্বর) এক টুইট বার্তায় ট্রাম্প কিমকে জবাব দিলেন, ‘পাগল’ আখ্যায়িত করে।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) কিম ডোনাল্ড ট্রাম্পকে ‘মানসিক বিকারগ্রস্ত’ বলে বিবৃতি দেন।

ইংরেজিতে দেওয়া ওই বিবৃতিতে তিনি বলেন, মিস্টার ট্রাম্প আমাকে থামিয়ে দেওয়ার কথা বলে এটাই প্রমাণ করেছেন, যে পথ আমি বেছে নিয়েছি তা সঠিক। ট্রাম্প আমার ও আমার দেশের অস্তিত্ব অস্বীকার করার মধ্য দিয়ে বিশ্বের সামনে সবচেয়ে হিংস্র যুদ্ধের দামামা বাজিয়েছেন। তার এই বক্তব্যকে সর্বোচ্চ কঠোরভাবে দেখছে উত্তর কোরিয়া।
 
এদিকে উত্তর কোরীয় পররাষ্ট্রমন্ত্রী রি ইং ট্রাম্পের ভাষণকে ‘কুকুরের ঘেউ ঘেউ’ বলেও উল্লেখ করেন।

এর জবাবে শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট টুইটে বলেছেন, তার (কিম) কোনো মাথা ব্যথাই নেই, নিজ দেশের নাগরিকদের জন্য। তাদের বাঁচা-মরায় তার কিছুই যায় আসে না। উত্তর কোরিয়ার কিম অবশ্যই একটা পাগল।

ইংরেজিতে ট্রাম্প তাকে ‘ম্যাডম্যান’ বলে আখ্যা দেন। এর আগে প্রথমবারের মতো জাতিসংঘের সাধারণ অধিবেশনে তিনি কিমকে ‘রকেটম্যান’ বলেছিলেন। তখন ট্রাম্প হুঁশিয়ারি দিয়ে বলেন, ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধ না করলে নিজেদের আত্মরক্ষায় প্রয়োজনে উত্তর কোরিয়াকে ধ্বংস করে দেওয়া হবে।

শুধু যুক্তরাষ্ট্র নয় আন্তর্জাতিক বিশ্বের নিষেধাজ্ঞা উপেক্ষা করে গত শুক্রবারও (১৫ সেপ্টেম্বর) ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। যা জাপানের হোক্কাইডো প্রদেশের ওপর দিয়ে তিন হাজার ৭০০ কিলোমিটার পাড়ি দিয়ে প্রশান্ত মহাসাগরে গিয়ে আছড়ে পড়ে।

তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে বলেন, তাদের এ বিপজ্জনক কর্মকাণ্ড আর সহ্য করা যায় না।

তারও আগে গত ৩ সেপ্টেম্বর উত্তর কোরিয়া ষষ্ঠ পারমাণবিক পরীক্ষা চালিয়েছে বলে দাবি করে জাপান। দেশটি বলছে, পরীক্ষার ফলে অনুভূত হয় ভূমিকম্প (৬ দশমিক ৩ মাত্রা)।

উ. কোরিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞার ঘোষণা ট্রাম্পের

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।