ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

রোহিঙ্গা নিধন নিয়ে প্রচারণা নিষিদ্ধ করলো ফেসবুক

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৭
রোহিঙ্গা নিধন নিয়ে প্রচারণা নিষিদ্ধ করলো ফেসবুক ফাইল ছবি

মিয়ানমারে সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের ওপর নির্যাতন নিয়ে যে কোনো ধরনের প্রচারণা নিষিদ্ধ করেছে ফেসবুক।

মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে ‘জাতিগত নিধন’ নিয়ে যখন সারা পৃথিবীতে সমালোচনার ঝড় উঠেছে ঠিক তখন ফেসবুক এমন প্রচারণাকারীদের ‘রোঙ্গিহা বিদ্রোহী’ গ্রুপ উল্লেখ করে তাদের ‘বিপদজনক অর্গানাইজেশন’ হিসেবে আখ্যা দিয়েছে। একইসঙ্গে তাদের এসব পোস্ট মুছে ফেলার আদেশ দিয়েছে বলে ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান জানিয়েছে।

 

এর আগে রোহিঙ্গা মুসলিমদের ওপর চালানো মিয়ানমার সেনাবাহিনীর নৃশংস কর্মকাণ্ডের বিরুদ্ধে পোস্টগুলো ফেসবুক সেন্সর করছে বলে অভিযোগ উঠেছিল।

ফেসবুকের এক মুখপাত্র নিশ্চিত করেছেন, আরাকান রোহিঙ্গা সালভেশন আর্মিকে (আরসা) ইতোমধ্যে বিপদজনক অর্গানাইজেশন হিসেবে তালিকাভুক্ত করা হয়েছে। যেসব সংগঠন সন্ত্রাস, সুসংগঠিত সহিংসতা বা অপরাধ, গণহত্যা এবং সংগঠিতভাবে মানুষের মধ্যে ঘৃণা ছড়ানোর মতো কর্মকাণ্ডে জড়িত এবং যারা এসব সমর্থন করে ফেসবুক তাদের পোস্ট নিষিদ্ধ করে।

জাতিসংঘ বলছে, রাখাইনে মিয়ানমারের সেনাবাহিনীর কর্মকাণ্ড জাতিগত নিধনের ধ্রুপদী উদাহরণ। এছাড়া মিয়ানমার সেনাবাহিনীর একটি ভেরিফাইড ফেসবুক পেজ আছে, যার ফলোয়ার ২৬ লাখ।  

এমন আরও অসংখ্য সরকারি পেজ আছে, যেখানে মিয়ানমারের রাষ্ট্রীয় পরামর্শক অং সান সুচি এবং সরকারি উচ্চপদস্থ কর্মকর্তারাও রোহিঙ্গা বিরোধী ঘৃণার উত্তাপ ছড়িয়ে দিচ্ছেন।

বাংলাদেশ সময়: ০৪১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৭
ইইউডি/আরআর
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।