ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

রোহিঙ্গাদের জন্য আরও সোয়া শ’ কোটি টাকা দিচ্ছেন বাদশাহ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৭
রোহিঙ্গাদের জন্য আরও সোয়া শ’ কোটি টাকা দিচ্ছেন বাদশাহ সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ (ছবি সংগৃহীত)

মিয়ানমারের রাখাইন রাজ্যে সেনাবাহিনীর নিধনযজ্ঞ থেকে বাঁচতে বাংলাদেশে পালিয়ে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের জন্য আরও ১৫ মিলিয়ন ডলার বা ১শ’ ২৩ কোটি টাকা অর্থ সহায়তা দেওয়ার নির্দেশ দিয়েছেন সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ।

বাদশাহর ত্রাণ ও মানবিক কর্মসূচি কেন্দ্রের জেনারেল সুপারভাইসর ও রয়্যাল কোর্টের সুপারভাইসর ড. আবদুল্লাহ আল-রাবিয়াহ মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) এক বিবৃতিতে এ কথা জানিয়েছেন।

এর আগে, বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের জন্য সৌদি বাদশাহ ৪ হাজার কোটি টাকা ত্রাণ দেওয়ার ঘোষণা দেন বলে জানায় যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম ইউপিআই।

ওয়াশিংটনে মার্কিন সংসদের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে যুক্তরাষ্ট্র ও উপসাগরীয় সহযোগিতা পরিষদের মধ্যে সহায়তা বিষয়ক এক সভা শেষে আবদুল্লাহ আল-রাবিয়াহ বলেন, সৌদি বাদশাহ রোহিঙ্গাদের জন্য ১৫ মিলিয়ন ডলার সহায়তা দেওয়ার নির্দেশ দিয়েছেন।  

তিনি জানান, বাদশাহর নির্দেশে শিগগির রোহিঙ্গা শরণার্থীদের পরিস্থিতি পর্যবেক্ষণে একটি বিশেষ প্রতিনিধি দল বাংরাদেশে যাবে। তারা সেখানে দেখবেন জরুরি ভিত্তিতে শরণার্থীদের কী দরকার এবং কী দেওয়া যায়। একইসঙ্গে ত্রাণ, মানবিক ও আশ্রয় সহায়তা বাড়ানোর বিষয়টিও দেখবেন তারা।

বাদশাহর নির্দেশে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ রোহিঙ্গা ইস্যুতে বেশ কিছু প্রকল্প নিয়ে কাজ করছে জানিয়ে আল-রাবিয়াহ আরও বলেন, রোহিঙ্গাদের স্বার্থে আরও বেশ কিছু প্রকল্প বাস্তবায়নের পর্যায়ে রয়েছে।

রাখাইনে মিয়ানমারের সেনাবাহিনীর নৃশংস অভিযানে গত ২৫ আগস্টের পর থেকে এখন পর্যন্ত ৩ হাজারেরও বেশি রোহিঙ্গা নিহত হয়েছে। গৃহহারা হয়েছে সোয়া ৪ লাখেরও বেশি রোহিঙ্গা। কারও কারও হিসাব মতে, এ সংখ্যা দ্বিগুণ। এই নৃশংস অভিযানের জন্য বিশ্বব্যাপী নিন্দার মুখে পড়েছেন মিয়ানমার সরকারের স্টেট কাউন্সেলর (কার্যত সরকারপ্রধান) অং সান সু চি ও সেনাপ্রধান জেনারেল মিন লাইং।  

বাংলাদেশ সময়: ১৪৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৭
এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।