ঢাকা, বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

‘উত্তর কোরিয়াকে ধ্বংস করে দেওয়া হবে’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৭
‘উত্তর কোরিয়াকে ধ্বংস করে দেওয়া হবে’ ভাষণে ডোনাল্ড ট্রাম্প

প্রথমবারের মতো জাতিসংঘের সাধারণ অধিবেশনে দেওয়া ভাষণে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, নিজেদের আত্মরক্ষায় প্রয়োজনে উত্তর কোরিয়াকে ধ্বংস করে দেওয়া হবে।

পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালানো উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনকে উদ্দেশ্য করে ট্রাম্প বলেন, ‍‘রকেট ম্যান এখন আত্মঘাতী মিশনে রয়েছে’।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) সবুজ মার্বেল পাথরে ঘেরা সাধারণ পরিষদের অধিবেশন কক্ষে ট্রাম্পের এই হুঁশিয়ারি উচ্চারণের সঙ্গে সঙ্গে গুঞ্জন শুরু হয়ে যায় অতিথিদের মধ্যে।

এ সময় প্রতিনিধিদের সারিতে বসা ছিলেন উত্তর কোরিয়ার এক কূটনীতিক।

ট্রাম্প বলেন, পারমাণবিক অস্ত্রের ক্রমাগত পরীক্ষা থেকে সরে না এলে উত্তর কোরিয়াকে সম্পূর্ণ ধ্বংস করা ছাড়া আমাদের হাতে আর কোনো উপায় থাকবে না।

পিয়ংইয়ং তার বর্তমান আচরণ থেকে সরে না আসা পর্যন্ত কিম জং-উন সরকারকে বিচ্ছিন্ন রাখতে জাতিসংঘের সদস্য দেশগুলোর প্রতি আহ্বান জানান ট্রাম্প।

দ্রুতই মার্কিন সামরিক বাহিনী সাম্প্রতিককালের সবচেয়ে শক্তিশালী বাহিনী হতে যাচ্ছে বলেও উল্লেখ করেন তিনি।

এছাড়া ইরান প্রসঙ্গ টেনে তিনি জানান, ২০১৫ সালে বারাক ওবামার সময় ইরানের সঙ্গে যে পারমাণবিক চুক্তি হয়েছে সেটি তাকে বিব্রত করছে। তাই আগামী মধ্য অক্টোবরে এটি নবায়নের যে সময়সীমা রয়েছে তখন সেটি অনুমোদন পাবে না।

এদিকে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা উপেক্ষা করে গত শুক্রবারও (১৫ সেপ্টেম্বর) ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। যা জাপানের হোক্কাইডো প্রদেশের ওপর দিয়ে ৩ হাজার ৭০০ কিলোমিটার পাড়ি দিয়ে প্রশান্ত মহাসাগরে গিয়ে আছড়ে পড়ে।

তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে বলেন, তাদের এ বিপজ্জনক কর্মকাণ্ড আর সহ্য করা যায় না।

তারও আগে গত ৩ সেপ্টেম্বর উত্তর কোরিয়া ষষ্ঠ পারমাণবিক পরীক্ষা চালিয়েছে বলে দাবি করে জাপান। দেশটি বলছে, পরীক্ষার ফলে অনুভূত হয় ভূমিকম্প (৬ দশমিক ৩ মাত্রা)।

বাংলাদেশ সময়: ২২১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।