ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

রাখাইনে সহিংসতায় গভীরভাবে উদ্বিগ্ন ভারত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৭
রাখাইনে সহিংসতায় গভীরভাবে উদ্বিগ্ন ভারত রাখাইনে সহিংসতা, ছবি: দীপু মালাকার

মিয়ানমারের রাখাইন রাজ্যে চলমান সহিংসতার ঘটনায় ভারত গভীরভাবে উদ্বিগ্ন। সহিংসতার জেরেই বহু মানুষ পাশের দেশ বাংলাদেশে আশ্রয় নিচ্ছেন।

সু চি ভাষণেও মিথ্যাচার করলেন: অ্যামনেস্টি

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) জেনেভায় জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের ৩৬তম অধিবেশনে ভারতের স্থায়ী প্রতিনিধি রাজীব কুমার চান্দের এসব কথা তুলে ধরেন।

মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের ব্যাপারে তিনি বলেন, এটি বাংলাদেশের জন্য অতি বড় সমস্যা যে তিন লাখের বেশি (বাস্তবে পাঁচ লাখ ছাড়িয়েছে) শরণার্থী সে দেশে আশ্রয় নিয়েছে।

বাংলাদেশ মানবতার খাতিরে তাদের আশ্রয় দিচ্ছে। ভারত সরকারও তাদের জন্য ত্রাণ পাঠিয়েছে। আশা করছি বাংলাদেশ তাদের স্বীকৃতি আদায়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারবে।

রাজীব কুমার বলেন, মিয়ানমার ইতোমধ্যে কফি আনান কমিশনের প্রতিবেদনকে স্বাগত জানিয়েছে। ‘গ্রহণযোগ্য ও দীর্ঘ মেয়াদী’ সমস্যা সমাধানে এটিই কার্যকর পদক্ষেপ হবে।

তিনি আন্তর্জাতিক সম্প্রদায়কে মিয়ানমারের এই উদ্যোগ বাস্তবায়নে এগিয়ে আসার আহ্বান জানান।

আরও বলেন, রাখাইন রাজ্যের সার্বিক উন্নয়ন হলে এটি হবে গুরুত্বপূর্ণ বিষয়। সেখানকার মানুষের আর্থ-সামাজিক উন্নয়ন ঘটবে। বাড়বে কর্মসংস্থান। এ কাজে ভারতও তাদের অর্থনৈতিক ও কারিগরিভাবে সহযোগিতা করছে।

জাতিসংঘ ও আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইএমও) বলছে, বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থী পালিয়ে এসেছেন চার লাখ নয় হাজার। তবে বেসরকারি হিসেবে এই সংখ্যা পাঁচ লাখ ছাড়িয়ে গেছে। সহিংসতায় প্রাণ গেছে তিন হাজারের বেশি মানুষের। বেসরকারিভাবে এই সংখ্যা দশ হাজার পার করেছে।

ঘটনার শুরু গত ২৪ আগস্ট দিনগত রাতে রাখাইনে যখন পুলিশ ক্যাম্প ও একটি সেনা আবাসে বিচ্ছিন্ন সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। এর জেরে অভিযানে নামে মিয়ানমারের নিরাপত্তা বাহিনী। ফলে লাখ লাখ মানুষ সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে নিরাপদ আশ্রয়ের জন্য চলে আসছেন।

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।