ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

‘অত্যন্ত বিপজ্জনক’ রূপে এগোচ্ছে হারিকেন মারিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৭
‘অত্যন্ত বিপজ্জনক’ রূপে এগোচ্ছে হারিকেন মারিয়া মারিয়ার গতিপথ

ঢাকা: পশ্চিম আটলান্টিক মহাসাগরে সৃষ্ট ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ অভিমুখী হারিকেন মারিয়া ‘অত্যন্ত বিপজ্জনক’ ঘূর্ণিঝড় বলে আখ্যা দিচ্ছেন আবহাওয়াবিদরা। তারা সম্প্রতি আঘাত করা ‘ইরমা’র তুলনায় এই হারিকেনের গতিপ্রকৃতি অনেক শঙ্কাজাগানিয়া বলেও উল্লেখ করছেন।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার স্থানীয় সময় সোমবার (১৮ সেপ্টেম্বর) দুপুরে জানায়, হারিকেন মারিয়া ৪ নম্বর ক্যাটাগরির ঝড়ে পরিণত হয়েছে। এটি উত্তর-পূর্বাঞ্চলীয় ক্যারিবীয় দ্বীপপুঞ্জ লিওয়ার্ড আইল্যান্ডের দিকে এগোতে এগোতে আরও শক্তি সঞ্চয় করছে।

স্থানীয় সময় সোমবার রাতে (বাংলাদেশ সময় মঙ্গলবার সকালে) মারিয়া প্রথম আঘাত করতে পারে লিওয়ার্ড আইল্যান্ডে। এরপর এটি পুয়ের্তো রিকো, ডোমিনিকান প্রজাতন্ত্র, হাইতি, কিউবার আশপাশ ঘেঁষে আরও উত্তর-পশ্চিমে এগোবে।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, গত মাসে এই অঞ্চলসহ যুক্তরাষ্ট্রের উপকূলে ধ্বংসলীলা চালানো হারিকেন ইরমার একই গতিপথ অনুসরণ করছে ঝড়টি।

হারিকেন মারিয়ার হুমকির মুখে, ইতোমধ্যেই ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের লিওয়ার্ড, গুয়াদেলোপ, ডোমিনিকান প্রজাতন্ত্র, সেন্ট কিটস অ্যান্ড নেভিস ও মার্টিনিক দ্বীপে সতর্কতা জারি করা হয়েছে।

এছাড়া পুয়ের্তোরিকো, মার্কিন ও ব্রিটিশ ভার্জিন আইল্যান্ড, সেন্ট মার্টিন, সেন্ট বারতাস, সাবা এবং অ্যানগুলাতেও জারি করা হয়েছে সতর্কতা।

গত মাসে বয়ে যাওয়া হারিকেন ইরমার ধ্বংসলীলার প্রভাব এখনও কাটিয়ে উঠতে পারেনি এই দ্বীপগুলোর বেশিরভাগই।

যুক্তরাষ্ট্র ও ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে আঘাত হানা হারিকেন ইরমার তাণ্ডবে ৩৭ জনের প্রাণহানির পাশাপাশি কয়েক বিলিয়ন ডলারের সম্পদের ক্ষতি হয়।

হারিকেন মারিয়ার কেন্দ্রস্থলে বাতাসের গতিবেগ বর্তমানে ঘণ্টায় ২শ’ কিলোমিটার বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার।

বাংলাদেশ সময়: ০৩৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৭
এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।