ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

প্রবল ঝড়ে রূপ নিচ্ছে হারিকেন মারিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৭
প্রবল ঝড়ে রূপ নিচ্ছে হারিকেন মারিয়া

ঢাকা: ক্যারিবিয়ান দ্বীপমালায় ঘনীভূত হারিকেন মারিয়া আরও বিপদজনক হয়ে প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিচ্ছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার।

বর্তমানে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের লিওয়ার্ড দ্বীপের কাছে অবস্থান করছে হারিকেন মারিয়া।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, গত মাসে এই অঞ্চলসহ যুক্তরাষ্ট্রের উপকূলে ধ্বংসলীলা চালানো হারিকেন ইরমার একই গতিপথ অনুসরণ করছে ঝড়টি।

হারিকেন মারিয়ার হুমকির মুখে, ইতোমধ্যেই ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের গুয়াদেলোপ, ডোমিনিকা, সেন্ট কিটস অ্যান্ড নেভিস ও মার্টিনিক দ্বীপে সতর্কর্তা জারি করা হয়েছে।

এছাড়া পুয়ের্তোরিকো, মার্কিন ও ব্রিটিশ ভার্জিন আইল্যান্ড, সেন্ট মার্টিন, সেন্ট বারতাস, সাবা এবং অ্যানগুলাতেও এই ঝড়ের প্রভাব পড়বে বলে ধারণা করছেন আবহাওয়াবিদরা।

গত মাসে বয়ে যাওয়া হারিকেন ইরমার ধ্বংসলীলার প্রভাব এখনও কাটিয়ে উঠতে পারেনি এই দ্বীপগুলোর বেশিরভাগই।

যুক্তরাষ্ট্র ও ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে আঘাত হানা হারিকেন ইরমার তাণ্ডবে ৩৭ জনের প্রাণহানির পাশাপাশি কয়েক বিলিয়ন ডলারের সম্পদের ক্ষতি হয়।

হারিকেন মারিয়ার কেন্দ্রস্থলে বাতাসের গতিবেগ বর্তমানে ঘণ্টায় দেড়শ’ কিলোমিটার বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার।

হারিকেনটির অক্ষ মারটিনিক দ্বীপ থেকে বর্তমানে ১শ’মাইল পূর্বে অবস্থান করছে এবং এটি পশ্চিম ও উত্তর পশ্চিম দিকে ঘণ্টায় ১৩ মাইল গতিবেগে সরে যাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৭০৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৭
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ