ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সাম্প্রতিক বছরের সবচেয়ে দ্রুতবর্ধমান সংকট রোহিঙ্গা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৭
সাম্প্রতিক বছরের সবচেয়ে দ্রুতবর্ধমান সংকট রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসছে রোহিঙ্গারা, পেছনে জ্বলছে রাখাইনের গ্রাম। ছবি: দীপু মালাকার

সাম্প্রতিক বছরগুলোর মধ্যে সৃষ্ট শরণার্থী সংকটের মধ্যে রোহিঙ্গা বিপর্যয়কে ‘দ্রুততম ক্রমবর্ধমান সংকট’ বলে অভিহিত করেছে জাতিসংঘ। তারা বলেছে, বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের মানবিক পরিস্থিতি ক্রমেই অবনতির দিকে যাচ্ছে।

স্থানীয় সময় শুক্রবার (১৫ সেপ্টেম্বর) সুইজারল্যান্ডের জেনেভায় জাতিসংঘ শরণার্থী বিষয়ক হাইকমিশনারের (ইউএনএইচসিআর) মুখপাত্র আন্দ্রেস মাহেসিক এই পর্যবেক্ষণ তুলে ধরেন।  

ইউএনএইচসিআরেরই তথ্য মতে, ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইনে দেশটির সেনাবাহিনীর সহিংস অভিযান শুরুর পর থেকে ৩ লাখ ৮০ হাজার রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশে আশ্রয় নিয়েছেন।

কোনো কোনো সংস্থার মতে, এ সংখ্যা ৪ লাখেরও বেশি। বাংলাদেশ সরকারের তথ্য মতে, রাখাইনে ৩ হাজার রোহিঙ্গাকে নির্মমভাবে হত্যা করেছে স্থানীয় সেনাবাহিনী। সব সংস্থাই বলছে, রাখাইনে রোহিঙ্গা অধ্যুষিত বেশিরভাগ গ্রাম জ্বালিয়ে দেওয়া হয়েছে।

মাহেসিক বলেন, আগে থেকেই শরণার্থী এবং সাম্প্রতিক বন্যায় চাপে থাকা বাংলাদেশে নতুন করে এই রোহিঙ্গাঢল সেখানে ব্যাপক মানবিক চাহিদা তৈরি করেছে। ইউএনএইচসিআরের অপারেশন বিষয়ক সহকারী হাইকমিশনার জর্জ অকোথ-অবো’র নেতৃত্বে সংস্থার একটি প্রতিনিধিদল পরিদর্শনে গিয়ে দেখেছে, লোকজন বাস্তবিক দুঃখ কষ্টে দিন পার করছে এবং বর্তমান বিশ্বের শরণার্থী সংকটগুলোর মধ্যে সবচেয়ে বড় দুর্দশাও এখানে দেখা গেছে।

ইউএনএইচসিআরের এ মুখপাত্র বলেন, স্থাপিত দু’টি শিবিরে শরণার্থীদের ভিড় উপচে পড়লেও প্রতিদিনই বাইরে থেকে রোহিঙ্গা আসছে। লোকজন এখন পর্যন্ত প্রয়োজনীয় সহায়তা খুব কমই পাচ্ছে।

জাতিসংঘের এ সংস্থা পরিস্থিতি মোকাবেলায় এবং শরণার্থীদের সহায়তা কাজ করছে বলেও জানান মাহেসিক। তিনি এই সংকট নিরসনে সংশ্লিষ্ট সব পক্ষকে স্ব স্ব অবস্থান থেকে ভূমিকা রাখারও আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ১৮১২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ