[x]
[x]
ঢাকা, সোমবার, ৬ অগ্রহায়ণ ১৪২৪, ২০ নভেম্বর ২০১৭

bangla news

ভারতের রোহিঙ্গা নীতির নিন্দায় জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৯-১২ ৩:৩৩:৫৯ এএম
এভাবেই রাখাইনে রোহিঙ্গাদের ঘর-বাড়ি ভস্ম করে দিচ্ছে মিয়ানমার সেনাবাহিনী। ছবি: বিবিসি

এভাবেই রাখাইনে রোহিঙ্গাদের ঘর-বাড়ি ভস্ম করে দিচ্ছে মিয়ানমার সেনাবাহিনী। ছবি: বিবিসি

ঢাকা: ভারত সরকারের রোহিঙ্গা নীতির কড়া নিন্দা জানিয়েছে জাতিসংঘ। মিয়ানমার থেকে বিতাড়িত রোহিঙ্গাদের বহিষ্কারের সিদ্ধান্ত নিয়ে ভারত আন্তর্জাতিক আইন লঙ্ঘন করছে বলেও মনে করছে বৈশ্বিক সংস্থাটি। 

সোমবার (১১ সেপ্টেম্বর) এক বিবৃতিতে এ কথা জানায় জাতিসংঘ। এর আগে দেশটিতে থাকা রোহিঙ্গাদের মিয়ানমারে পাঠানোর বিষয়ে কথা বলে ভারত। 

স্থানীয় সংবাদমাধ্যম জানায়, ভারত যেভাবে রোহিঙ্গাদের গণবহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছে, বর্তমান পরিস্থিতিতে তা করা যায় না। যেখানে রোহিঙ্গারা অত্যাচারের সম্মুখীন হচ্ছেন, সেই মিয়ানমারেই তাদের ফিরতে বাধ্য করে ভারত আন্তর্জাতিক আইন ভাঙছে বলে বিবৃতিতে মন্তব্য করা হয়েছে। 

ভারতে এই মুহূর্তে প্রায় ৪০ হাজার রোহিঙ্গা শরণার্থী রয়েছেন এবং তাদের অনেককেই ভারত এরই মধ্যে শরণার্থী হিসেবে স্বীকৃতি দিয়েছে। 

জাতিসংঘের মানবাধিকার কমিশনার জেইদ রাদ আল হুসেইন বিবৃতিতে বলেন, যে সময় রোহিঙ্গাদের নিজেদের দেশে তাদের উপর হিংসাত্মক আক্রমণ চলছে, সেই সময়ে রোহিঙ্গাদের বহিষ্কার করার যে সিদ্ধান্ত ভারত নিয়েছে, জাতিসংঘ তার নিন্দা করছে।

ভারতের দায়বদ্ধতার কথা মনে করিয়ে দিয়ে হুসেইন বলেন, ‘ভারত এ ভাবে গণবহিষ্কার করতে পারে না বা মানুষকে সেখানেই ফিরতে বাধ্য করতে পারে না, যেখানে গেলে তাদের অত্যাচারিত হওয়ার আশঙ্কা রয়েছে।’

বাংলাদেশ সময়: ০৩২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১৭ 
এসকে/এমএ 

অন্তর্ভুক্ত বিষয়ঃ রোহিঙ্গা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Loading...
Alexa