ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ওবামার যে টুইট গড়লো লাইকের রেকর্ড

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০২ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৭
ওবামার যে টুইট গড়লো লাইকের রেকর্ড বারাক ওবামার টুইট

ঢাকা: সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে লাইকের রেকর্ড গড়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। ভার্জিনিয়ায় শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদীদের সহিংসতার পর বর্ণবাদের বিরুদ্ধে গত ১৩ আগস্ট তার পোস্ট করা এক সচেতনতামূলক টুইট-বার্তায় দু’দিনে পড়েছে ৩০ লাখেরও বেশি লাইক। আর এই টুইটটিই এখন পর্যন্ত যেকোনো মাইক্রোব্লগিং প্লাটফর্মের সবচেয়ে বেশি লাইক কুড়ানো পোস্ট।

ভার্জিনিয়ার শার্লোটসভিলে শ্রেষ্ঠত্ববাদীদের র‌্যালি ও তাতে সংঘাতের প্রতিক্রিয়া জানাতে বারাক ওবামা প্রয়াত নেলসন ম্যান্ডেলার উদ্ধৃতি দিয়ে ওই টুইটটি করেন। এতে তিনি লিখেন, ‘কোন মানুষই বর্ণ, জাত বা ধর্মের প্রতি ঘৃণা নিয়ে জন্মায় না’।

আফ্রিকান বর্ণবাদবিরোধী নোবেলজয়ী নেতা ম্যান্ডেলার এই উদ্ধৃতিটি তার আত্মজীবনী ‘লং ওয়াক টু ফ্রিডম’ থেকে সংগৃহীত।

টুইটার বার্তাটির সঙ্গে একটি ছবিও জুড়ে দেন ওবামা। ২০১১ সালে একটি ডে কেয়ার পরিদর্শনের সময় তোলা ছবিটিতে ওবামার সামনে জানালায় দেখা যায় জাতিগত দিক থেকে ভিন্ন ভিন্ন চারটি হাস্যোজ্জ্বল শিশুকে।  

বারাক ওবামার টুইট
এই পোস্টে রেকর্ডসংখ্যক (৩০ লাখ) লাইকের পাশাপাশি ১২ লাখ রিটুইট বা মন্তব্য দেখা যায়।  

এর আগে, টুইটারের সর্বোচ্চ লাইক পাওয়া পোস্টটি ছিলো সংগীততারকা আরিয়ানা গ্রান্ডের। লন্ডনের ম্যানচেস্টারে কনসার্টে সন্ত্রাসী হামলা প্রসঙ্গে পোস্ট করা ওই টুইটে লাইক পড়েছিল ২৭ লাখ।  

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে বারাক ওবামার এতো জনপ্রিয়তা থাকলেও, এদিক দিয়ে অনেক পিছিয়ে আছেন যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ পর্যন্ত ট্রাম্পের টুইটে সর্বোচ্চ লাইকের সংখ্যা ২ লাখের কাছাকাছি। ওবামার বর্ণবাদবিরোধী সচেতনতামূলক পোস্ট রেকর্ড গড়লেও ভার্জিনিয়ার শ্রেষ্ঠত্ববাদীদের সংঘাত প্রসঙ্গে ট্রাম্পের মন্তব্য কুড়িয়েছে ব্যাপক নিন্দা ও সমালোচনা।

বাংলাদেশ সময়: ১৫৫৩ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৭
এনএইচটি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।