ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ফিলিপাইনে মাদকবিরোধী অভিযানে নিহত ৩২

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১০ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৭
ফিলিপাইনে মাদকবিরোধী অভিযানে নিহত ৩২ ফিলিপাইনের ইতিহাসে মাদকবিরোধী অভিযানের সবচেয়ে প্রাণঘাতী দিন ছিল মঙ্গলবার

ফিলিপাইনে মাদকবিরোধী অভিযানে ২৪ ঘণ্টায় অন্তত ৩২ জন নিহত হয়েছে। পাকড়াও করা হয়েছে আরও শতাধিক লোককে। এটি দেশের ইতিহাসে মাদকবিরোধী অভিযানের সবচেয়ে প্রাণঘাতী দিন বলে মনে করা হচ্ছে।

মঙ্গলবার (১৫ আগস্ট) দিনভর রাজধানী ম্যানিলার উত্তরাঞ্চলের বুলাকান প্রদেশে এই অভিযান চালানো হয়। পুলিশ বলছে, নিহত মাদক ব্যবসায়ীরা সশস্ত্র ছিল এবং অভিযানরত বাহিনীর ওপর হামলা চালানোর পাল্টা জবাবে নিহত হয়েছে।

স্থানীয় সংবাদমাধ্যম জানায়, আগেরদিন মধ্যরাত থেকে মঙ্গলবার মধ্যরাত পর্যন্ত বুলাকানজুড়ে ব্যাপক অভিযানে নামে পুলিশসহ যৌথ বাহিনী। এসময় মাদক ব্যবসায়ীরা অভিযানরত কর্মকর্তাদের ওপর সশস্ত্র হামলা চালালে তদের পাল্টা জবাব দেওয়া হয়। এতে ৩২ জন নিহত হয়। অভিযানে আটক করা হয় শতাধিক মাদক ব্যবসায়ীকে। জব্দ করা হয় অবৈধ মাদক সামগ্রী ও অস্ত্র।

২০১৬ সালে প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ রাষ্ট্রটির প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে মাদকের বিরুদ্ধে আলোচিত যুদ্ধ ঘোষণার পর দেশটিতে হাজারোধিক ‘সন্দেহভাজন’ নিহত হয়েছে। এই ‘যুদ্ধ ঘোষণা’র পর মাদকবিরোধী অভিযানে প্রাণহানি হতে থাকায় প্রেসিডেন্টকে ‘বিচারবহির্ভূত হত্যাকাণ্ডে’ অভিযুক্ত করে পশ্চিমারা। এ জন্য দুতের্তের ওপর নিষেধাজ্ঞাও আরোপ করা হয়। কিন্তু ফিলিপাইনের প্রেসিডেন্ট তার নিজের অবস্থানেই ‘অনড়’ রয়েছেন এখন পর্যন্ত।

বাংলাদেশ সময়: ১৪০৭ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।