ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

নাইজেরিয়ায় ৩ নারীর আত্মঘাতী হামলায় নিহত ২৭

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২৯ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৭
নাইজেরিয়ায় ৩ নারীর আত্মঘাতী হামলায় নিহত ২৭ বোকো হারামের বিরুদ্ধে লড়াইয়ে সেনাবাহিনী ব্যর্থ হয়েছে বলে মনে করা হয়

নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে তিন নারী জঙ্গির আত্মঘাতী বোমা হামলায় অন্তত ২৭ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরও ৮৩ জন।

দেশটির সন্ত্রাসী গোষ্ঠী বোকো হারাম অধ্যুষিত বোর্নো রাজ্যের রাজধানী মাইদুগুরির কাছে একটি শরণার্থী আশ্রয়কেন্দ্রে মঙ্গলবার (১৫ আগস্ট) এই হামলা চালানো হয়।

বোকো হারামের বিরুদ্ধে লড়াইরত একটি বাহিনীর সদস্য বাবা কুরা সংবাদমাধ্যমকে জানান, প্রথমে এক নারী শরণার্থী ক্যাম্পের কাছে একটি আত্মঘাতী বোমা বিস্ফোরণ ঘটিয়ে আতঙ্ক ছড়িয়ে দেয়।

এরপর লোকজন দিগ্বিদিক ছোটাছুটি শুরু করলে আরও দুই নারী বোমার বিস্ফোরণ ঘটায়। সেসময় ক্যাম্পের আশপাশের দোকানগুলো বন্ধ করছিলেন দোকানীরা।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের একটি সন্ত্রাস বিষয়ক বিশেষজ্ঞ দলের তরফ থেকে বলা হয়, ইতিহাসে প্রথম কোনো সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে নারীকে আত্মঘাতী হামলায় ব্যবহার করছে বর্বর বোকো হারাম।

২০০৯ সালে উত্তর-পূর্বাঞ্চলে কথিত আলাদা ইসলামী রাষ্ট্র প্রতিষ্ঠার লক্ষ্যে বোকো হারাম যুদ্ধ শুরু করলে অস্থিতিশীল হয়ে পড়ে মধ্য আফ্রিকার দেশ নাইজেরিয়া। গত বছরই সরকারের তরফ থেকে বোকো হারাম পরাজিত হওয়ার দাবি করা হলেও সংবাদমাধ্যম জানাচ্ছে, সেনাবাহিনী বোর্নো রাজ্যে ব্যর্থ হয়েছে। বিগত কয়েক মাসে বোকো হারামের সরাসরি-আত্মঘাতী হামলার হার আরও বেড়ে গেছে।

বাংলাদেশ সময়: ১২২৬ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।