ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ভার্জিনিয়ায় জরুরি অবস্থা জারি, নিহত ১

‌আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩০ ঘণ্টা, আগস্ট ১২, ২০১৭
ভার্জিনিয়ায় জরুরি অবস্থা জারি, নিহত ১ ভার্জিনিয়ায় জরুরি অবস্থা জারি

যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া অঙ্গরাজ্যে ভার্জিনিয়ায় শনিবার জরুরি অবস্থা জারি করা হয়েছে।   

ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ে শ্বেতাঙ্গদের জীবনের মূল্য আছে-শ্লোগানে মশাল মিছিল করে শত শত শ্বেতাঙ্গ জাতীয়তাবাদী। মিছিলের পেছন দিক থেকে আসা একটি গাড়িতে ধাক্কা লেগে একজন নিহত হয়েছেন।

  

বর্ণবাদ বিরোধীরা এর বিরুদ্ধে শনিবার সেখানে বড় আকারে বিক্ষোভ আয়োজনের পরিকল্পনা করে।  

মশাল মিছিলটি যখন ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ে থমাস জেফারসনের মূর্তির পাশ দিয়ে যাচ্ছিল, তখন সেখানে বর্ণবাদ বিরোধী বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষ বেধে যায়।

উত্তেজনা ছড়িয়ে পড়ার আশঙ্কায় পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ নামানো হয়েছে এবং ভার্জিনিয়ায় জরুরি অবস্থা জারি করেছে স্থানীয় পুলিশ। সেখানকার পুলিশ বিভাগ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।  

পুলিশের সঙ্গে সংঘর্ষে একজন একজন নিহত ও দুইজন আহত হয়েছেন বলে আন্তর্জাতিক সংবাদ সংস্থাগুলোতে উল্লেখ করা হয়েছে।  

ভার্জিনিয়ায় শার্লোটসভিল শহরে দাস প্রথার পক্ষে লড়েছিলেন এমন এক কনফেডারেটপন্থী জেনারেল রবাট ই লি-র মূর্তি অপসারণের খবরে বিক্ষোভ করছে তারা। বিক্ষোভকারীরা বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি শহরের বিভিন্ন জায়গায়ও বিক্ষোভ করছেন।  

এদিকে শার্লোটসভিল শহরের মেয়র বলেন, হত‍াহতের ঘটনা দুঃখজনক।  শ্বেতাঙ্গ জাতীয়বাদীদের এই মিছিলকে 'বর্ণবাদী' হিসেবে বর্ণনা করে এর নিন্দা জানিয়েছেন মেয়র।

এই মশাল মিছিলকে অনেকে শ্বেতাঙ্গ বর্ণবাদী গোষ্ঠী 'কু ক্লাক্স ক্লান' এর সঙ্গে তুলনা করেন।

অনেক পর্যবেক্ষক মনে করছেন ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর শ্বেতাঙ্গ চরমপন্থীরা নতুন করে তৎপর হচ্ছে।  
 
বাংলাদেশ সময়: ২৩৩০ ঘণ্টা, আগস্ট ১২, ২০১৭
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ