ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

উ. কোরিয়ার ওপর জাতিসংঘের নতুন নিষেধাজ্ঞা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫২৩ ঘণ্টা, আগস্ট ৬, ২০১৭
উ. কোরিয়ার ওপর জাতিসংঘের নতুন নিষেধাজ্ঞা

উত্তর কোরিয়ার ওপর নতুন করে কঠোর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করেছে জাতিসংঘ। দেশটির চলমান পরমাণু কর্মসূচি ও ক্ষেপণাস্ত্র পরীক্ষার জবাবে শনিবার (৫ আগস্ট) সর্বসম্মতিক্রমে নিষেধাজ্ঞা আরোপ করে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। যুক্তরাষ্ট্রের নেতৃত্বে দেশটির বিপক্ষে এ প্রস্তাবনা পাস করা হয়। 

নতুন এ নিষেধাজ্ঞার ফলে খনিজ ও সামুদ্রিক খাদ্য রপ্তানি করতে পারবে না উত্তর কোরিয়া। এতে দেশটির আর্থিক ক্ষতির পরিমাণ দাঁড়াবে এক বিলিয়ন ডলার।

 

২০০৬ সালে প্রথম পরমাণু অস্ত্রের মহড়া চালানোর পর এ নিয়ে সপ্তমবারের মতো উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হলো।  

জুলাই মাসে দুটি আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের মহড়া চালায় দেশটি। পরীক্ষার পর এর প্রধান নেতা কিম জং উন বলেন, পৃথিবীর যেকোন নিশানায় হামলা চালাতে সক্ষম উত্তর কোরিয়া। ক্ষেপণাস্ত্র পরীক্ষার পরই নড়েচড়ে বসে যুক্তরাষ্ট্র ও মিত্রদেশগুলো। জাতিসংঘে উত্তর কোরিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নিতে তৎক্ষণাৎ চাপ প্রয়োগ করে যুক্তরাষ্ট্র।  

নিষেধাজ্ঞার প্রশংসা করে জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত নিকি হেলি বলেন, উত্তর কোরিয়ার শাসকের বিরুদ্ধে এককভাবে এ যাবৎকালের সবচাইতে বড় অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।  

বাংলাদেশ সময়: ১১২৪ ঘণ্টা, আগস্ট ০৫, ২০১৭
জিওয়াই/আরআর


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।