ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

নাইডু না জিকে গান্ধী: কে হচ্ছেন ভারতের উপ-রাষ্ট্রপতি?

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১২ ঘণ্টা, আগস্ট ৫, ২০১৭
নাইডু না জিকে গান্ধী: কে হচ্ছেন ভারতের উপ-রাষ্ট্রপতি? নাইডু না জিকে গান্ধী: কে হচ্ছেন ভারতের উপ-রাষ্ট্রপতি?

ভারতের ১৫তম ভাইস প্রেসিডেন্ট কে হতে যাচ্ছেন? বেলা গড়িয়ে ভোটের শেষ প্রান্ত এখন।

সংসদ ভবন পরিসরে শনিবার (০৫ আগস্ট) স্থানীয় সময় সকাল ১০টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে; চলবে বিকেল ৫টা পর্যন্ত। ভোটাধিকার প্রয়োগ করছেন সংসদের উচ্চকক্ষ রাজ্যসভা ও নিম্নকক্ষ লোকসভার নির্বাচিত ও মনোনীত সদস্যদের নিয়ে গঠিত ইলোক্টরাল কলেজ সদস্যরা।

দুটি কক্ষের মোট ভোট ৭৯০।

বিজেপি নেতৃত্বাধীন ক্ষমতাসীন জোট ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়ান্সের (এনডিএ) প্রার্থী হয়েছেন এম ভেংকাইয়া নাইডু এবং বিরোধী পক্ষ কংগ্রেসের প্রার্থী পশ্চিমবঙ্গের সাবেক গভর্নর গোপাল কৃষ্ণ গান্ধী (জিকে গান্ধী)।

ধারণা করা হচ্ছে, এনডিএ প্রার্থী এম নাইডুই পরবর্তী উপরাষ্ট্রপতি হতে যাচ্ছেন। লোকসভায় সংখ্যাগরিষ্ঠতা থাকায় তিনিই জিতবেন বলে বিভিন্ন জরিপে বলা হচ্ছে।

দুপুর পর্যন্ত ৭১৩ ভোট পড়েছে। ভোট দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংহ, সাবেক উপপ্রধানমন্ত্রী এল কে আদভানিসহ অন্য সদস্যরা।

ভোট শেষেই গণনার কাজ শুরু হবে এবং সন্ধ্যা সাড়ে সাতটা নাগাদ ফলাফল জানা যেতে পারে। মোট ভোট সংখ্যার মধ্যে ন্যূনতম ৫০ শতাংশ ও তার একটি বেশি ভোট পেলেই সংশ্লিষ্ট প্রার্থীকে জয়ী ঘোষণা করা হবে।

পাঁচ বছরের জন্য এই পদ, যাতে অবসরের জন্য নির্ধারিত কোনো বয়সসীমা নেই।

বর্তমান উপরাষ্ট্রপতি হামিদ আনসারির কার্যকালের মেয়াদ চলতি মাসের ১০ তারিখ শেষ হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, আগস্ট ০৫, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।